শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেহাল ও বেদখল

  • আবদুর রহমান জামী

ফুটপাথ তৈরি করা হয়েছে পথচারীদের দাঁড়াবার জন্য, পথচারীদের চলাচলের জন্য, গণপরিবহনে ওঠার জন্য। কিন্তু সেই ফুটপাথ আজ অরক্ষিত, অনিরাপদ হয়ে উঠেছে। ফুটপাথ যেন হয়ে উঠেছে মরণফাঁদ। বিআইডব্লিউটিসির সহব্যবস্থাপক কৃষ্ণা রাণী চৌধুরীর কথা আমরা সবাই জানি। তিনি ফুটপাথে দাঁড়িয়ে ছিলেন গাড়ির অপেক্ষায়। এমন সময় ট্রাস্ট ট্রান্সপোর্ট সার্ভিসেসের একটি বাস ফুটপাথে উঠিয়ে দিয়ে কৃষ্ণা রাণীর পা প্রায় বিচ্ছিন্ন করে দেয়। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার বাসের ধাক্কায় ফুটপাথে পড়ে মাথা ফেটে মারা গেলেন আরেক কর্মজীবী নারী ফারহা নাজ। ৫ সেপ্টেম্বর সকাল নয়টার দিকে রাজধানীর মহাখালীর আমতলীতে ফ্লাই-ওভারের নিচে এ দুর্ঘটনা ঘটে। ফুটপাথ পথচারীদের জন্য ক্রমশ: হয়ে উঠছে অনিরাপদ ক্ষেত্রে। এখন স্বভাবতই প্রশ্ন উঠছে ফুটপাথ তৈরি হলো কিসের জন্য, কাদের জন্য? অবশ্য ফিটনেসবিহীন গাড়ির অবাধ চলাচল এবং লাইসেন্সবিহীন- মাদকাসক্ত চালকদের দৌরাত্ম্যের কারণে ফুটপাথও নিরাপত্তাহীন হয়ে পড়ছে।

এদিকে ফুটপাথকে কেন্দ্র করে চলছে চাঁদাবাজির মহড়া। একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছরে সারা দেশে সড়ক নেটওয়ার্ক বিস্তৃত হওয়ার সুযোগে বাস- ট্রাক, কাভার্ড ভ্যানের পাশাপাশি ফুটপাথ থেকে চাঁদা তুলছে স্থানীয় শ্রমিক ইউনিয়ন, রাজনৈতিক সংগঠন, পুলিশসহ বিভিন্ন গোষ্ঠী। চাঁদাই এখন ফুটপাথ বেদখলের চালিকাশক্তি। চাঁদাবাজির অর্থ প্রশাসনের সর্বপর্যায়ে ভাগ বাটোয়ারা হয়, এটি একটি ওপেন সিক্রেট। টাউট রাজনীতিবিদ এবং চাঁদাবাজির অশুভ চক্র ভাঙতে সরকারকে হতে হবে দৃঢ় প্রত্যয়ী। পাশাপাশি গড়ে তুলতে হবে গণপ্রতিরোধ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records