শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুখী দেশের তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া-কানাডা

সুখী দেশের তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া-কানাডা

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করেছে হ্যাপিনেস ইনডেক্স। এই তালিকায় ২৮টি দেশের নাম উল্লেখ করা হয়েছে। ৮৬ শতাংশ নিয়ে সুখী মানুষ নিয়ে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া এবং কানাডা।

এরপরেই আছে চীন। ৮৩ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থান অর্জন করেছে চীন। অপরদিকে ব্রিটেন ৮২ শতাংশ নিয়ে তৃতীয় স্থান, ফ্রান্স ৮০ শতাংশ নিয়ে চতুর্থ স্থান এবং যুক্তরাষ্ট্র ৭৯ শতাংশ নিয়ে রয়েছে ৫ম স্থানে।

এছাড়া সৌদি আরব ও জার্মানি ৭৮ শতাংশ নিয়ে রয়েছে সপ্তম স্থানে এবং ভারত ৭৭ শতাংশ নিয়ে নবম স্থানে রয়েছে।

দেশের মানুষ কতটা খুশি অর্থাৎ সবকিছু মিলিয়ে দেশ কতটা সুখী তা নির্ধারণ করেই এই তালিকা বের করেছে হ্যাপিনেস ইনডেক্স।

প্রত্যেক বছরই বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে বিশ্বের সুখী দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়।। ২০১৯ সালে এই এককের নিরিখে ২৮টি সুখী দেশের নাম প্রকাশ করা হয়।

শুক্রবার হ্যাপিনেস ইনডেক্সের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ব্যক্তিগত সুরক্ষা, বন্ধুবান্ধব এবং জীবন নিয়ন্ত্রণের ধারণার ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়েছে। আরামদায়ক জীবনযাপন, স্বাস্থ্য, আর্থিক অবস্থা এবং সামাজিক পরিচিতিও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মানুষের ভালো থাকার ক্ষেত্রে শখ এবং আগ্রহও গুরুত্বপূর্ণ দুটি বিষয় বলে বিবেচিত হয়।

শীর্ষ সংবাদ:
নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো        
//--BID Records