বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জি-৭ সম্মেলনস্থলে হঠাৎ জাভেদ জারিফ

  • ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা প্রশমনে প্যারিসের উদ্যোগ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ রবিবার আকস্মিকভাবে জি-৭ শীর্ষ সম্মেলনস্থল বিয়ারিৎসে যান। এই সম্মেলনে ইরানসহ অন্যান্য ইস্যু নিয়ে ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও এর পশ্চিমা মিত্র দেশগুলোর মধ্যে মতপার্থক্য নিয়ে চরম দ্বন্দ্ব দেখা দিয়েছে। সিএনবিসি।

ফরাসী এক কর্মকর্তা বলেন, জাভেদ জারিফ ফরাসী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠক থেকে তিনি জানার চেষ্টা করেছেন যে, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা কমাতে কী ব্যবস্থা নেয়া হচ্ছে। ফরাসী ওই কর্মকর্তা জানান, শীর্ষ সম্মেলনের স্থানে বিয়ারিৎসে এই মুহূর্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিনিধি দলের কোন সদস্যের কোন বৈঠকের পরিকল্পনা নেই ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের।

জাতিসংঘ মিশনে ইরানের মুখপাত্র আলিরেজা মীরইউসেফি টুইটারে বলেন, মার্কিনীদের সঙ্গে বিয়ারিৎসে কোন বৈঠক হচ্ছে না। বিয়ারিৎসে জারিফের আগমন সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বলেন, কোন মন্তব্য নয়। উল্লেখ্য, শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ শীর্ষ সম্মেলন শনিবার শুরু হয়ে সোমবার শেষ হয়। যুক্তরাষ্ট্র ২০১৫ সালে ইরানের সঙ্গে আন্তর্জাতিক শক্তিগুলোর করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেলে দেশ দুটির মধ্যে সম্পর্কের মারাত্মক অবনতি ঘটে। গত বছর চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। এর ফলে ইরানের অর্থনীতিতে এর মারাত্মক প্রভাব পড়ে। কিন্তু ইউরোপীয় নেতৃবৃন্দ তাদের মধ্যে উত্তেজনা প্রশমনে অনেক চেষ্টা করেও সফল হননি। রবিবার সকালে শীর্ষ সম্মেলনে ইরানের সঙ্গে মধ্যস্থতার বিষয়ে ফ্রান্সের প্রচেষ্টাকে খাটো করে দেখেন ট্রাম্প। তিনি বলেন, তেহরানের সঙ্গে উত্তেজনা প্রশমনে প্যারিসের ওপর তিনি সন্তুষ্ট ছিলেন, এখন তিনি নিজের উদ্যোগে ব্যবস্থা নেবেন। ফ্রান্স জানিয়েছে, জি-৭ নেতারা একমত পোষণ করেছেন যে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বৈঠক করবেন ইরানকে বার্তা পৌঁছে দেবেন। এদিকে ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে এ প্রস্তাব থেকে দূরে রেখেছেন। তিনি বলেন, তিনি এ বিষয়ে আলোচনাও করেননি।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি