মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুখ বেঁকে যাওয়ার কারণ ও তার চিকিৎসা

মুখ একপাশে বেঁকে যাওয়া Common neurological disease এর একটি। কোন কোন সময় মুখের একপাশ বেঁকে যায়। আবার কোন সময় শুধু Face এর নিচের এক-চতুর্থাংশ বেঁকে একপাশে চলে যায়। Face এর movement অনেকটা Facial nerve দ্বারা নিয়ন্ত্রিত হয়। Brain এর মধ্য থেকে ১২ জোড়া Cranial nerve বের হয়। এর মধ্যে Facial nerve এর অবস্থান ৭ নম্বরে। এজন্য Facial nerve কেseventh nerve বলে।

Facial weakness দুই প্রকার। Upper motor type, ২. Lower motor type weakness| Upper motor facial palsy তে এর গোড়া অথবা Brain এর Motor cortex কোন কারণে Damage হয়। সে ক্ষেত্রে Brain এর যেদিকে ক্ষতিগ্রস্ত হয় তার উল্টা দিকে নিচের এক-চতুর্থাংশ মুখ Paralysis হয় বা বেঁকে যায়।

Lower motor type facial palsy তে nerve নিজে কোন কারণে Damage হয়। সে ক্ষেত্রে রোগীর মুখের একপাশের অংশ বেঁকে যায়।

রোগ ডায়াগনোসিসের MRI of brain with contrast ইত্যাদি পরীক্ষা করতে হবে। Bell’s palsy বা Lower motor type lesion হলে Steroid, vitamin এবং Antiviral drugs দিতে হবে। তার সঙ্গে সঙ্গে মুখের মাংসপেশীর ব্যায়াম করতে হবে এবং Physio therapy দিতে হবে। অনেক সময় Brain tumorএর জন্য মুখ বেঁকে যেতে পারে। সেক্ষেত্রে নিউরোসার্জন দিয়ে অপারেশন করতে হবে।

ডাঃ হারাধন দেবনাথ

সহযোগী অধ্যাপক

নিউরোসার্জারি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়

মোবাইল ঃ ০১৭১১৩৫৪১২০

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records