সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার কাশ্মীরে উড়ল ভারতের পতাকা

এবার কাশ্মীরে উড়ল ভারতের পতাকা

অনলাইন ডেস্ক ॥ গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়া হয়। এরপর থেকেই কাশ্মীরকে কেন্দ্র করে নানা রকম শঙ্কা, জল্পনা তৈরি হয়েছে। কাশ্মীরকে দু'ভাগে বিভক্ত করে কেন্দ্রীয় শাসনের অধীনে নিয়ে এসেছে ভারত।

এদিকে সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজধানী শ্রীনগরে অবস্থিত সচিবালয় থেকে সরিয়ে নেওয়া হয়েছে কাশ্মীরের পতাকা। সচিবালয়ে উড়ানো হয়েছে ভারতের জাতীয় পতাকা।

স্বাধীনতার পর থেকে যে পৃথক মর্যাদা দেওয়া হয়েছিল কাশ্মীরকে তা তুলে নেয়ায় কাশ্মীর এখন ভারতের মানচিত্রে একটি কেন্দ্রশাসিত অঞ্চল। সে কারণে এখন থেকে রাজ্য সচিবালয়ে শুধুমাত্র ভারতের জাতীয় পতাকাই থাকবে।

এর আগে জাতীয় পতাকা ছাড়াও কাশ্মীরের নিজস্ব একটি পতাকা ছিল। লাল রঙের উপর তিনটি লাইনের মাধ্যমে জম্মু, কাশ্মীর ও লাদাখ এই তিন অঞ্চলকে বোঝানো হতো। এই পতাকার মাধ্যমে কাশ্মীরের পৃথক মর্যাদা গণ্য হতো।

১৯৫২ সালে এটি সরকারিভাবে স্বীকৃতি পায়। কিন্তু ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে জম্মু-কাশ্মীর ও লাদাখ এই দুইভাগে বিভক্ত করা হয়েছে কাশ্মীরকে। এই সিদ্ধান্তের পর থেকেই কার্যত স্তব্ধ হয়ে পড়েছে উপত্যকা। ওষুধ, খাবারসহ একাধিক প্রয়োজনীয় জিনিসপত্রের জোগান বন্ধ রয়েছে। যদিও একথা অস্বীকার করছে ভারতের কেন্দ্রীয় সরকার।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records