বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন

ভারতের বর্ষীয়ান রাজনীতিবিদ ও বিজেপি নেতা শনিবার মারা গেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিগত সরকারে তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর। পাঁচ বছর অর্থ ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব সামলানোর পর অসুস্থতার কারণে তিনি নিজেই এবার মোদি সরকারে না থাকার ইচ্ছা জানিয়েছিলেন। একই কারণে নির্বাচনও করেননি। অসুস্থতার কারণে মোদির বিগত সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও এবারের সরকারে থাকেননি। তিনিও সম্প্রতি মারা গেছেন। এনডিটিভি।

জেটলি শ্বাসকষ্ট নিয়ে ৯ আগস্ট নয়াদিল্লী অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে ভর্তি হন। এআইআইএমএস শনিবার তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে। ভর্তির পর থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। গত বছর অর্থমন্ত্রীর দায়িত্বে থাকার সময় জেটলির কিডনি প্রতিস্থাপন হয়েছিল। তারপর থেকে তিনি অসুস্থতার মধ্য দিয়েই চলছিলেন। বিজেপি নেতৃত্বাধীন অটল বিহারি বাজপেয়ীর সরকারেও মন্ত্রী ছিলেন পেশায় আইনজীবী জেটলি। মোদির সরকারে মন্ত্রিত্বের চেয়ে গুরুত্বপূর্ণ সময়ে সিদ্ধান্ত গ্রহণ এবং জোটের রাজনীতিতে ভূমিকার জন্য জেটলি ছিলেন আলোচিত। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির পর তাকে দেখতে গিয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ। জেটলির জন্ম ১৯৫২ সালের ২৮ ডিসেম্বর নয়াদিল্লীতে। তার বাবা মহারাজ কিষাণ জেটলিও ছিলেন একজন আইনজীবী। হিসাববিজ্ঞানে পড়াশোনার পর দিল্লী ইউনিভার্সিটি থেকে এলএলবি ডিগ্রী নেন জেটলি। তিনি ছিলেন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের নেতা। এছাড়া তিনি দিল্লী ইউনিভার্সিটি ছাত্র সংসদের সভাপতিও ছিলেন। ছাত্র সংগঠনে নেতৃত্ব দেয়ার পর গত শতকের ৮০’র দশকে বিজেপিতে সক্রিয় হন জেটলি। এদিকে অরুণ জেটলির মৃত্যুতে বাংলাদেশের আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক গভীর শোক প্রকাশ করেছেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন