মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত আগুন নিয়ে খেলছে, দগ্ধ হবে ধর্মনিরপেক্ষতা

  • সাক্ষাতকারে পাক প্রেসিডেন্ট

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করে ভারত আগুন নিয়ে খেলছে এবং এই আগুনই এক পর্যায়েই দেশটির ‘ধর্মনিরপেক্ষতাকে দগ্ধ’ করবে। কানাডা-যুক্তরাষ্ট্রভিত্তিক ভাইস নিউজের সঙ্গে সাক্ষাতকারে এ কথা বলেন আলভি। তিনি বলেন, ভারত যদি মনে করে সংবিধানের ৩৭০ ও ৩৫(ক) ধারা বাতিল করে অধিকৃত কাশ্মীরের অবস্থার উন্নতি করতে পারবে, তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। ডন।

আলভি বলেন, সাংবিধানিক পরিবর্তনের মাধ্যমে ভারত প্রকৃতপক্ষে কাশ্মীরে জঙ্গীবাদকে উৎসাহ যুগিয়েছে। আর এজন্য পাকিস্তান মোটেই দায়ী নয়। কয়েক দশকের মধ্যে কাশ্মীর নিয়ে প্রথম জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের পর কোন বিবৃতি না দেয়া পাকিস্তান হতাশ কী না এ বিষয়ে আলভি বলেন, কাশ্মীর পরিস্থিতি নিয়ে এর বেশ কয়েকটি পটভুমি আলোচনা করা হয়েছে। এর ফলে দীর্ঘদিন পর কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিক ইস্যুতে পরিণত হয়েছে।

তিনি বলেন, ভারত কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের বহু প্রস্তাব উড়িয়ে দিয়েছে এবং বিষয়টির সমাধানে পাকিস্তানের সঙ্গে বসতে অস্বীকৃতি জানিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৭২ সালে সিমলা চুক্তি স্বাক্ষর হওয়ার পর দীর্ঘদিন পার হয়েছে। দ্বিপাক্ষিক আলোচনায় অচলাবস্থা সম্পর্কে তিনি বলেন, এ অবস্থা আর কতদিন চলবে? তিনি প্রশ্ন রেখে বলেন, বিশ্ব কিভাবে চুপ থাকতে পারে এবং দুইপক্ষকে আলোচনার জন্য তাগিদ দিতে পারে, যখন অন্যপক্ষ সমঝোতা করতে অস্বীকৃতি জানায়। প্রেসিডেন্ট আলভি জানান, কাশ্মীর গিলে খাওয়ার আধিপত্যবাদী অভিপ্রায় রয়েছে, কিন্তু এটা সম্ভব নয়। তিনি বলেন, পাকিস্তান বিষয়টির আন্তর্জাতিকীকরণ করা অব্যাহত রাখবে এবং অধিকৃত কাশ্মীরের জনগণের তাদের ইচ্ছার প্রতিফলন ঘটাবে যখন ভারতীয় কর্তৃপক্ষ সেখান থেকে কার্ফু তুলে নেবে।

প্রধানমন্ত্রী ইমরান খানের হুঁশিয়ারির প্রতিধ্বনি তুলে তিনি বলেন, পুলওয়ামার মতো ঘটনা ঘটাতে পারে ভারত এবং এরপর পাকিস্তান আক্রমণ করতে পারে। তিনি বলেন, ‘তবে কোন যুদ্ধ শুরু করতে চায় না।’ আলভি বলেন, ভারতই পাকিস্তানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় কিন্তু ওই পথে না হাটার জন্য তিনি নয়াদিল্লীকে কঠোরভাবে নিরুৎসাহিত করবেন। তিনি বলেন, ‘ভারত এমন পথে হাঁটছে, যেটা খুবই বিপজ্জনক। তিনি বলেন, চরমপন্থা দমনের অভিজ্ঞতা থেকে এ কথা বলছে পাকিস্তান। ভারত যদি সর্বাত্মক যুদ্ধের দিকে যায়, তাহলে পাকিস্তান কিভাবে জবাব দেবে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সবকিছুকে চেপে যেতে পারে না। তিনি জোর দিয়ে বলেন, ‘ ভারত যদি যুদ্ধ শুরু করে, তবে নিজেদের সুরক্ষা করার অধিকার আমাদের রয়েছে।’ তিনি কাশ্মীর নিয়ে ভারতীয় পদক্ষেপ প্রত্যাহার করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। উল্লেখ্য, গত ৫ আগস্ট, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে সেখানে অচলাবস্থা বিরাজ করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ