শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত আগুন নিয়ে খেলছে, দগ্ধ হবে ধর্মনিরপেক্ষতা

  • সাক্ষাতকারে পাক প্রেসিডেন্ট

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করে ভারত আগুন নিয়ে খেলছে এবং এই আগুনই এক পর্যায়েই দেশটির ‘ধর্মনিরপেক্ষতাকে দগ্ধ’ করবে। কানাডা-যুক্তরাষ্ট্রভিত্তিক ভাইস নিউজের সঙ্গে সাক্ষাতকারে এ কথা বলেন আলভি। তিনি বলেন, ভারত যদি মনে করে সংবিধানের ৩৭০ ও ৩৫(ক) ধারা বাতিল করে অধিকৃত কাশ্মীরের অবস্থার উন্নতি করতে পারবে, তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। ডন।

আলভি বলেন, সাংবিধানিক পরিবর্তনের মাধ্যমে ভারত প্রকৃতপক্ষে কাশ্মীরে জঙ্গীবাদকে উৎসাহ যুগিয়েছে। আর এজন্য পাকিস্তান মোটেই দায়ী নয়। কয়েক দশকের মধ্যে কাশ্মীর নিয়ে প্রথম জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের পর কোন বিবৃতি না দেয়া পাকিস্তান হতাশ কী না এ বিষয়ে আলভি বলেন, কাশ্মীর পরিস্থিতি নিয়ে এর বেশ কয়েকটি পটভুমি আলোচনা করা হয়েছে। এর ফলে দীর্ঘদিন পর কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিক ইস্যুতে পরিণত হয়েছে।

তিনি বলেন, ভারত কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদের বহু প্রস্তাব উড়িয়ে দিয়েছে এবং বিষয়টির সমাধানে পাকিস্তানের সঙ্গে বসতে অস্বীকৃতি জানিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৭২ সালে সিমলা চুক্তি স্বাক্ষর হওয়ার পর দীর্ঘদিন পার হয়েছে। দ্বিপাক্ষিক আলোচনায় অচলাবস্থা সম্পর্কে তিনি বলেন, এ অবস্থা আর কতদিন চলবে? তিনি প্রশ্ন রেখে বলেন, বিশ্ব কিভাবে চুপ থাকতে পারে এবং দুইপক্ষকে আলোচনার জন্য তাগিদ দিতে পারে, যখন অন্যপক্ষ সমঝোতা করতে অস্বীকৃতি জানায়। প্রেসিডেন্ট আলভি জানান, কাশ্মীর গিলে খাওয়ার আধিপত্যবাদী অভিপ্রায় রয়েছে, কিন্তু এটা সম্ভব নয়। তিনি বলেন, পাকিস্তান বিষয়টির আন্তর্জাতিকীকরণ করা অব্যাহত রাখবে এবং অধিকৃত কাশ্মীরের জনগণের তাদের ইচ্ছার প্রতিফলন ঘটাবে যখন ভারতীয় কর্তৃপক্ষ সেখান থেকে কার্ফু তুলে নেবে।

প্রধানমন্ত্রী ইমরান খানের হুঁশিয়ারির প্রতিধ্বনি তুলে তিনি বলেন, পুলওয়ামার মতো ঘটনা ঘটাতে পারে ভারত এবং এরপর পাকিস্তান আক্রমণ করতে পারে। তিনি বলেন, ‘তবে কোন যুদ্ধ শুরু করতে চায় না।’ আলভি বলেন, ভারতই পাকিস্তানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় কিন্তু ওই পথে না হাটার জন্য তিনি নয়াদিল্লীকে কঠোরভাবে নিরুৎসাহিত করবেন। তিনি বলেন, ‘ভারত এমন পথে হাঁটছে, যেটা খুবই বিপজ্জনক। তিনি বলেন, চরমপন্থা দমনের অভিজ্ঞতা থেকে এ কথা বলছে পাকিস্তান। ভারত যদি সর্বাত্মক যুদ্ধের দিকে যায়, তাহলে পাকিস্তান কিভাবে জবাব দেবে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সবকিছুকে চেপে যেতে পারে না। তিনি জোর দিয়ে বলেন, ‘ ভারত যদি যুদ্ধ শুরু করে, তবে নিজেদের সুরক্ষা করার অধিকার আমাদের রয়েছে।’ তিনি কাশ্মীর নিয়ে ভারতীয় পদক্ষেপ প্রত্যাহার করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। উল্লেখ্য, গত ৫ আগস্ট, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে সেখানে অচলাবস্থা বিরাজ করছে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records