শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুরকিনা ফাসোতে জঙ্গি হামলা ॥ অন্তত ১০ সৈন্য নিহত

বুরকিনা ফাসোতে জঙ্গি হামলা ॥ অন্তত ১০ সৈন্য নিহত

অনলাইন ডেস্ক ॥ পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে অজ্ঞাত জঙ্গিদের হামলায় অন্তত ১০ সৈন্য নিহত হয়েছেন বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।

সোমবার দেশটির উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর একটি ইউনিটে চালানো ওই হামলায় আরও বহু সৈন্য আহত হয়েছেন বলে সেনাবাহিনীর বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, সোমবার ভোররাতে সোউম প্রদেশের কৌতৌগৌতে হামলাটি হয়।

“বর্বর ওই হামলার জবাবে হামলাকারীদের প্রতিরোধ করতে স্থল ও আকাশপথে বিস্তৃত একটি তল্লাশি অভিযান শুরু করা হয়েছে,” সেনাবাহিনীর বিবৃতিতে এমনটি বলা হলেও বিস্তারিত আর জানানো হয়নি।

আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে আল কায়েদা ও ইসলামি স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর প্রভাব ছড়িয়ে পড়ার পর চলতি বছর বুরকিনা ফাসোজুড়ে ব্যাপক তাণ্ডব শুরু করেছে জঙ্গিরা। দেশটির সশস্ত্র বাহিনীগুলোও তাদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে।

চলতি বছর জঙ্গি সহিংসতায় দেশটিতে শত শত বেসামরিক নিহত ও দেড় লাখেরও বেশি লোক এলাকা ছেড়ে পালিয়েছে।

প্রতিবেশী দেশগুলোতে চলা জঙ্গি সহিংসতার প্রভাবে সাহেলের এই শান্ত অঞ্চলটি এখন অস্থির হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলোতে যে ধরনের নৃগোষ্ঠীগত হামলায় প্রতিবেশী মালি অস্থিতিশীল হয়ে পড়েছে তার লক্ষণ বুরকিনা ফাসোতেও দেখা যাচ্ছে।

নিরাপত্তা পরিস্থিতি অবনতি হতে থাকায় ডিসেম্বরে দেশটির সরকার সোউমসহ মালির সীমান্ত সংলগ্ন বেশ কয়েকটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী