রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেল ট্যাংকার মুক্তির ঘটনায় ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে

তেল ট্যাংকার মুক্তির ঘটনায় ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে

অনলাইন ডেস্ক ॥ ইরানের সশস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ বাহিনীর হাতে আটক ইরানি সুপার তেল ট্যাংকার মুক্তি পাওয়ার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে। প্রায় ৪৫ দিন আটক থাকার পর জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের নির্দেশে সোমবার ইরানি সুপার তেল ট্যাংকার ‘আদরিয়ান দারিয়া-১’ মুক্তি পায়।

জেনারেল বাকেরি সোমবার তেহরানে সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে বলেন, “একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করা, হরমুজ প্রণালী থেকে আইন লঙ্ঘনকারী ব্রিটিশ তেল ট্যাংকার আটক এবং সর্বশেষ জিব্রাল্টার থেকে ইরানি তেল ট্যাংকারের মুক্তিলাভের ঘটনা প্রমাণ করেছে, ইরানের ইসলামি বিপ্লব শক্তিমত্তার সঙ্গে তার লক্ষ্যপানে এগিয়ে যাচ্ছে।”

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গত জুন মাসে দেশের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করে। এর কয়েক সপ্তাহ পর গত ১৯ জুলাই হরমুজ প্রণালী থেকে আইআরজিসি ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। আটকের আগে ব্রিটিশ তেল ট্যাংকারটি ইরানের একটি মাছ ধরা নৌকাকে ধাক্কা দেয় এবং কয়েকবার সতর্ক সংকেত উপেক্ষা করে।

এদিকে জুলাই মাসের গোড়ার দিকে জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ নৌবাহিনী ২১ লাখ তেলবাহী একটি ইরানি তেল ট্যাংকার আটক করে। এটি ছেড়ে না দেয়ার জন্য মার্কিন সরকারের বারবার অনুরোধ সত্ত্বেও জিব্রাল্টারের স্থানীয় সরকার সোমবার ইরানি তেল ট্যাংকারকে মুক্ত করে দেয়। আদ্রিয়ান দারিয়া-১ নামের ট্যাংকারটি বর্তমানে ভূমধ্যসাগর হয়ে ইরানের দিকে ফিরে আসেছে। সূত্র : পার্সটুডে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records