সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীর সীমান্তে পাক সেনার গুলিতে আরেক ভারতীয় সেনা নিহত

জনকণ্ঠ ডেস্ক ॥ জম্মু ও কাশ্মীরের রাজৌরি সীমান্তে পাকিস্তানী সেনাবাহিনীর গুলিতে আরও এক ভারতীয় সেনা নিহত হয়েছে। ভারতের অভিযোগ, যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে জেলার নওশেরা সেক্টরের সীমান্তরেখায় পাকিস্তানী সেনাবাহিনী মর্টার শেল নিক্ষেপ ও গুলি চালালে এই ভারতীয় সেনা নিহত হন। নিহত সেনা সদস্য দেরাদুনের বাসিন্দা ল্যান্স নায়েক সন্দীপ থাপা। খবর হিন্দুস্তান টাইমসের।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তানের তিনটি যুদ্ধের মধ্যে দুটি হয়েছে কাশ্মীর ইস্যুতে। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। দুই দেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মীর সীমান্তে চলছে টানটান উত্তেজনা। একই সঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করেছে পাকিস্তান। গত সপ্তাহে পাকিস্তানের সেনাবাহিনী দাবি করেছে, ভারতীয় বাহিনীর গুলিতে একজন পাকিস্তানী সেনা নিহত হয়েছেন। তাদের হিসাব মতে, ভারতের স্বাধীনতা দিবসে কাশ্মীর সীমাস্তে গোলাগুলিতে এ নিয়ে চার পাকিস্তানী ও পাঁচ ভারতীয় সেনা সদস্য নিহত হলেন। তবে ভারতের দাবি, কাশ্মীরে তাদের কোন সেনা নিহত হয়নি।

শনিবার সেনাবাহিনীর এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইর এক প্রতিবেদনে বলা হয়েছে, নওশেরা সেক্টরে সকাল সাড়ে ৬টায় সীমান্তের ওপার থেকে গুলি করে পাকিস্তানী সেনাবাহিনী। সীমান্ত পাহারায় নিয়োজিত ভারতীয় সেনাবাহিনী যথাযথ পাল্টা হামলায় চালায়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুইপক্ষ থেকে থেমে থেমে গোলাগুলি চলছিল। গত মাসে কাশ্মীরের পুঞ্চ ও রাজৌরিতে পাকিস্তানী সেনাবাহিনীর গুলিতে দুই সেনা কর্মকর্তা ও এক শিশু নিহত হয়েছে এবং আহত হয়েছে অনেকেই।

শীর্ষ সংবাদ:
ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         রাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা