সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

ঘুমের ওষুধ

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় জীবনে এখন সবার আলোচনার মূল বিষয়বস্তু মশা। জাতীয়তাবাদী দল বিএনপি এখন মশক রাজনীতি করছে। সরকার মশা মারতে কামান দাগলো কিনা সারাদিন আছে সেই আলোচনা নিয়ে। যদিও এখনও বলেনি কারাগারে হাসপাতালে এডিস মশা ওখানে আমাদের নেত্রী থাকতে পারবেন না। তবে মশা নিয়ে নানাভাবে সরকারকে কুপোকাত করার চেষ্টা করছে। তবে সরকারও মনে করছে হাতি-ঘোড়া এমনকি বিএনপি গেল তল, মশা বলে কত জল! সুতরাং মশার কাঁধে পা দিয়ে বিএনপি আর কিছু করতে পারবে বলে মনে হয় না। তাও সেই মশা নিয়েই আছে বিএনপি। বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সিটি কর্পোরেশন ‘মশার ঘুমের ওষুধ’ এনেছে। মশা কিছুক্ষণ ঘুমিয়ে থাকবে শান্তির মধ্যে সেই ওষুধ।

আকাশে!

স্টাফ রিপোর্টার ॥ সবাই মিলে ব্যর্থ হওয়ার নামই এবারের ঈদযাত্রা। রাজধানী ঢাকা থেকে যারা দেশের বিভিন্ন স্থানে ঈদ করতে গেছেন কেবল তারাই বলতে পারবেন কতটা ভোগান্তি ছিল পথে পথে। রাত সাড়ে ১১টায় গাড়িতে চড়ে পাটুরিয়া ফেরি পার হতে হতে সকাল সাড়ে সাতটা। বড়জোর সাড়ে আড়াই ঘণ্টার রাস্তা অতিক্রম করতে আট ঘণ্টা সময় লেগেছে। ঢাকা-টাঙ্গাইল যাত্রার কথা না হয় আর কেউ মুখেই না আনল। কিন্তু এরপরও দেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলছেন, এ সমস্যা সামান্যই। প্রতিমন্ত্রী উত্তরবঙ্গের মানুষ। ছোট বেলায় তার জেলা থেকে কখনও কখনও ঢাকায় আসতে তিন দিন সময় প্রয়োজন হতো। সেই তুলনায় নিশ্চয়ই এই দুর্ভোগ সামান্যই বটে। তিনি বলছেন, নৌপথে ফেরিতে জট ছিল না। আদৌ কি তাই? ফেরিঘাটে শত শত গাড়ি দাঁড়িয়ে ছিল ঈদের দুদিন আগে থেকে। সংবাদ মাধ্যমগুলো ছবিসহ সেই খবর প্রকাশ করেছে। যারা ফেরিঘাটে ঘণ্টার পর ঘণ্টা বসে ছিলেন কেবল তারাই জানেন এই যন্ত্রণা কেমন। কিন্তু প্রতিমন্ত্রী জট না থাকার এই খবর পেলেন কোথায়? তিনি আরও বলছেন, কিছু পদক্ষেপ নেয়ায় নৌপথে যাত্রী পারাপারে আমরা সন্তুষ্ট। যাদের জন্য এই ব্যবস্থা তারা সন্তুষ্ট কি না, সে খবর কি একবারও নিয়েছেন প্রতিমন্ত্রী? না কি কিছু না শুনেই এই প্রশান্তির ঢেঁকুর! তিনি আরও বলেছেন, রেল ও সড়ক পথে কিছুটা সমস্যা থাকলেও আকাশপথে কোন ফ্লাইট চলাচলে সমস্যা হয়নি। শাবাশ বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী তো কাজের কাজটিই তাহলে করেছেন। এখন কী সবার এক সঙ্গে আকাশেই ওড়া উচিত। কিন্তু সবার পকেটে এত টাকা কোথায়?

উন্নত হচ্ছে বলেই

স্টাফ রিপোর্টার ॥ কেউ বলেন মহেশখালী হবে সিঙ্গাপুর আবার কেউ বলেন ভোলাও হবে সিঙ্গাপুর। একটি দেশের কোনায় কোনায় সিঙ্গাপুর হয়ে ওঠার হাতছানি। তাহলে তো দেশ উন্নত হচ্ছেই। আর সিঙ্গাপুর হলে তো ডেঙ্গু হবেই এই তত্ত্ব আবিষ্কার করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। দেশে প্রতিমন্ত্রী হওয়ার এই এক জ¦ালা একবার হয়ে গেলে আবেগে খুশিতে মাথাটা আর ঠিক থাকে না। স্বপন বলছেন, ডেঙ্গুর জীবাণুবাহী এডিস ইজিপ্টি ‘এলিট শ্রেণির’ মশা এবং তা বাংলাদেশ ছাড়াও সিঙ্গাপুর, ব্যাংককের মতো শহরে দেখা দিয়েছে। প্রাণঘাতী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যখন হাজার হাজার মানুষ ধুঁকছে তখন স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর এই তথ্যে সমালোচনার ঝড় উঠছে। এই প্রতিমন্ত্রীর কথা তো প্রমাণ করে মানুষকে মরেই প্রমাণ করতে হবে দেশকে সিঙ্গাপুরের মর্যাদা দিয়ে গেলাম। দেশ সিঙ্গাপুর দাবি করে মাথার এই অবস্থা ইউরোপ আমেরিকা দাবি করলে কি হতো। কি আর হতো পাগলা গারদে ভিআইপি সিট আছে নাকি না সেখানে সবাই সমান।

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ