বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরেনার মধুর প্রতিশোধ

 সেরেনার মধুর প্রতিশোধ
  • নাওমি ওসাকাকে হারিয়ে রজার্স কাপের সেমিতে ২৩ গ্র্যান্ডস্লামের মালিক

স্পোর্টস রিপোর্টার ॥ এবার আর পারলেন না নাওমি ওসাকা। সেরেনা উইলিয়ামসের কাছে হেরে গেলেন তিনি। শুক্রবার রজার্স কাপের কোয়ার্টার ফাইনালে আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস ৬-৩ এবং ৬-৩ গেমে পরাজিত করেন জাপানের তরুণ প্রতিভাবান এই খেলোয়াড়কে। ওসাকাকে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নেন সেরেনা উইলিয়ামস। সেই সঙ্গে গত মৌসুমে ইউএস ওপেনের ফাইনাল হারার প্রতিশোধটাও দারুণভাবে নিয়ে নিলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। রজার্স কাপের সেমিফাইনালে সেরেনা উইলিয়ামসের প্রতিপক্ষ অখ্যাত মেরি বৌজকোভা। বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৯১ নম্বরে অবস্থান করছেন বৌজকোভা। শেষ আটে সিমোনা হ্যালেপের মুখোমুখি হয়েছিলেন তিনি। প্রথম সেটে বৌজকোভা ৬-৪ গেমে হারিয়ে দেন রোমানিয়ান তারকাকে। কিন্তু পরবর্তীতে চোটের কারণে রিটায়ার্ড নিতে বাধ্য হন বিশ্বের সাবেক এক নাম্বার খেলোয়াড় হ্যালেপ। আর তাতেই সেমিফাইনালে জায়গা করে নেন বৌজকোভা।

তবে সেরেনার কাছে হেরে গেলেও ঠিকই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিজের করে নিয়েছেন ওসাকা। কেননা কোয়ার্টার ফাইনাল থেকেই যে বিদায় নিয়েছেন ক্যারোলিনা পিসকোভা। শেষ আটের ম্যাচে কানাডার তরুণ প্রতিভাবান খেলোয়াড় বিয়াঙ্কা আন্দ্রেস্কু এদিন ৬-০, ২-৬ এবং ৬-৪ গেমে পরাজিত করেন চেকপ্রজাতন্ত্রের এই তারকা খেলোয়াড়কে। আর পিসকোভার পরাজয়েই নিশ্চিত হয়ে যায় ওসাকার শীর্ষস্থান পুনরুদ্ধার।

গত মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ইউএস ওপেন জিতেই বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে আসেন নাওমি ওসাকা। সেরেনা উইলিয়ামসকে হারিয়েই সেবার ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন তিনি। এরপর অস্ট্রেলিয়ান ওপেনেও বাজিমাত করেন জাপানের এই বিস্ময় বালিকা। সেই সঙ্গে গড়েন ব্যাক টু ব্যাক গ্র্যান্ডস্লাম শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তিও। পাশাপাশি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার স্থানটিও দখল করে নিয়েছিলেন ওসাকা। তবে টানা দুই মেজর শিরোপা জয়ের পর নিজের মান রাখতে পারেননি ওসাকা। যে কারণে শীর্ষস্থান হারিয়ে ফেলেন তিনি। চলতি মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হয়ে বাজিমাত করেন এ্যাশলে বার্টি। ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের সৌজন্যে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করে নেন তিনি। তবে রজার্স কাপে ব্যর্থ হন অস্ট্রেলিয়ান টেনিসের এই প্রতিভাবান খেলোয়াড়। টরেন্টোর এই টুর্নামেন্টের দ্বিতীয়পর্ব থেকেই বিদায় নেন বার্টি। আর তাতেই ওসাকার শীর্ষস্থান পুনরুদ্ধার নিশ্চিত হয়ে যায়। বিশেষ করে নাওমি ওসাকা যখন এই টুর্নামেন্টে নিজের প্রথম ম্যাচেই জয় তুলে নেয়। কিন্তু তারপরও জাপানী তারকার শীর্ষে উঠার পথে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন পিসকোভা। কেননা এই আসরে চ্যাম্পিয়ন হতে পারলে চেক তারকার সুযোগ ছিল শীর্ষে ওঠার। কিন্তু শুক্রবার তার স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দেন কানাডার ১৯ বছরের খেলোয়াড় বিয়াঙ্কা আন্দ্রেস্কু।

টরেন্টোর এই টুর্নামেন্টে চমকপ্রদ পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রেখেছেন সোফিয়া কেনিনও। শনিবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে সেরেনা উইলিয়ামসেরই স্বদেশী এই খেলোয়াড় হারিয়েছেন ইউক্রেনের এলিনা সিতলিনাকে। এদিন তিনি ৭-৬(৭/২) এবং ৬-৪ গেমে হারিয়েছেন টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই সিতলিনাকে। এর ফলে সেমিফাইনালে সোফিয়া কেনিনের প্রতিপক্ষ বিয়াঙ্কা আন্দ্রেস্কু।

চলতি মাসের শেষ সপ্তাহেই শুরু হবে ইউএস ওপেন। তারই প্রস্তুতিমঞ্চ হিসেবে বিবেচিত রজার্স কাপ। এই টুর্নামেন্টের শিরোপা যে উঁচিয়ে ধরবেন নিঃসন্দেহে ইউএস ওপেনের কোর্টে নামবেন তিনি ফেবারিটের তকমাটা গায়ে মেখে। তবে এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। এবারও নিঃসন্দেহে শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে কোর্টে নামবেন তিনি। আর সেরেনার সামনেও নতুন মাইফলকের হাতছানি। টেনিস ইতিহাসের সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্লাম মাইলফলকের স্পর্শ থেকে যে আর মাত্র একধাপ দূরে রয়েছেন ৩৭ বছরের এই আমেরিকান কিংবদন্তি।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত