রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার অভিনীত সিনেমা

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার অভিনীত সিনেমা

অনলাইন ডেস্ক ॥ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার সেরা বাংলা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির ‘এক যে ছিল রাজা’, যে ছবিতে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানও অভিনয় করেছেন।

এর আগে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে পেয়েছিলেন জয়া। কৌশিক গাঙ্গুলির ‘বিসর্জন’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও সেরা বাংলা সিনেমার মর্যাদা পেয়েছিল।

‘এক যে ছিল রাজা’ চলচ্চিত্রটিও নির্মিত হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে, ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায়ণ রায়ের সন্ন্যাসীবেশে পুনরাবির্ভাবের গল্প নিয়ে।

নিজের অভিনীত সিনেমার পুরস্কার জয়ে উচ্ছ্বসিত জয়া এক ফেইসবুক পোস্টে লিখেছেন- “দুটো কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে। ২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘বিসর্জন’। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি ‘এক যে ছিল রাজা’তেও আমি অভিনয় করেছি।

“দ্বিতীয় আনন্দের বিষয় হল, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে। এক যে ছিল রাজা ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন।”

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে নির্মিত ‘এক যে ছিল রাজা’য় জয়া আহসান ছাড়াও অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত, অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।

চলতি বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হিন্দি ভাষার সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ‘আন্ধাধুন’। সেরা অভিনেতা- আয়ুষ্মান খুরানা (অন্ধাধুন) ভিকি কৌশল (উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক)। সেরা অভিনেত্রী- কীর্তি সুরেশ (মহান্তি)। সেরা পরিচালক- আদিত্য ধর ( উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক)। সেরা গায়ক-অরিজিৎ সিং (পদ্মাবত)। সেরা গায়িকা- বিন্দু মালিনী (নিথিছারামি)।

শীর্ষ সংবাদ:
করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ        
//--BID Records