মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়ি ফিরতে চান কাশ্মীরী সঙ্গীতশিল্পী

বাড়ি ফিরতে চান কাশ্মীরী সঙ্গীতশিল্পী

অনলাইন ডেস্ক ॥ সঙ্গীতশিল্পী আভা হানজুরা দীর্ঘদিন একটি স্বপ্ন মনের মধ্যে লালন করছিলেন। তার সেই স্বপ্নটি হলো কবে কাশ্মীরে নিজের বাড়িতে ফিরবেন এই সঙ্গীতশিল্পী। কারণ নব্বইয়ের দশকে তাকে নিজ বাড়ি ছাড়তে বাধ্য হতে হয়। সেসময় হাজার হাজার কাশ্মীরী পণ্ডিতের মতো তাকেও ঘর ছাড়া হতে হয়।

গেল তিন দশক ধরে পুরোনো বাড়িঘর, স্বজন, বান্ধবদের ছেড়ে দূরে দূরে থাকতে বাধ্য হয়েছেন আভা হানজুরা। এই সঙ্গীতশিল্পী এখনও বেঙ্গালুরুতে বসবাস করছেন। মা-বাবা আর পরিবারের লোক ছাড়া তার কাশ্মীরে তার পুরোনো পাড়ার প্রতিবেশীদের সঙ্গে কথা বলার সুযোগ হয় না। তবে তারা গানের মাধ্যমে আভার গলা শুনতে পান।

সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আচমকা ঘোষণায় প্রথমে কিছুটা অবাকই হয়ে গিয়েছিলেন আভা। শেষমেশ কাগজেকলমে সিলমোহর পড়ে গেল লোকসভাতেও। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলের প্রস্তাব রাজ্যসভার মতোই বিপুল ভোটে পাশ হয়ে গেছে সেখানেও। খবর আনন্দ বাজার পত্রিকার।টুইটে আভা আশা প্রকাশ করেছেন, ‘আমাদের ঘরে ফেরার রাস্তার বাধাগুলো এবার হয়তো সরে যাবে। আমরা হয়তো বাড়ির লোকজন, প্রতিবেশীদের সঙ্গে আবার মিলতে পারব। মিশতে পারব। যে সব কাশ্মীরীরা দীর্ঘদিন ধরে ঘরবাড়ি ছেড়ে দূরে দূরে কাটিয়েছেন, এখনও রয়েছেন, তারাও হয়তো একই স্বপ্ন দেখছেন।’

আভার বাবা ডাক বিভাগে কাজ করতেন। সারাজীবন চাকরি করে যা জমিয়েছিলেন, তা দিয়ে একটা বাড়ি বানিয়েছিলেন তিনি। এবার সেই বাড়িটায় পা রাখার স্বপ্ন দেখছেন আভা।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records