বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডেঙ্গু ছড়িয়েছে ৬০ জেলায়

  • ঘণ্টায় গড়ে ৫৭ জন আক্রান্ত হওয়ার নতুন রেকর্ড ;###;ঢাকা ও বরিশালে ৪ জনের মৃত্যু ;###;মোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ডেঙ্গু আতঙ্কে সারাদেশ। আক্রান্তের রেকর্ড গড়ার পাশাপাশি দেশের সব বিভাগেই ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। ইতোমধ্যে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৬০ জেলায়। ডেঙ্গু আক্রান্তের নতুন রেকর্ড গড়েছে মঙ্গলবার। এদিন ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে নতুন ১৩৩৫ ডেঙ্গু রোগী, যা ঘণ্টায় গড়ে ৫৭ জন। আর সরকারী হিসাবে ডেঙ্গুতে মৃত্যু সংখ্যা ৮ জন। তবে এই সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে বলে বেসরকারী সূত্রসমূহ দাবি করেছে। মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে দুই ও বরিশালে দু’জনের মৃত্যু হয়েছে। নতুন ও পুরনো রোগী নিয়ে হিমশিম খাচ্ছে প্রতিটি হাসপাতাল। ডেঙ্গু প্রতিরোধে সরকারী ও বেসরকারী উদ্যোগে নানা কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। ডেঙ্গুতে আক্রান্তের স্বল্পদিনের মধ্যেই রোগীর জটিল অবস্থায় যাওয়া এবং মৃত্যুর কোলে ঢলে পড়ার ঘটনা ভাবিয়ে তুলছে চিকিৎসকদের। ডেঙ্গু ও বন্যাজনিত কারণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। পৃথক ডেঙ্গু রোগ সংক্রান্ত ‘মিনিস্টার মনিটরিং সেল’ গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ডেঙ্গু প্রতিরোধে দলীয় নানা কর্মসূচী অব্যাহত রেখেছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসমূহ।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি এ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র মঙ্গলবার জানায়, চলতি বছর জানুয়ারি থেকে ৩০ জুলাই পর্যন্ত লাফিয়ে লাফিয়ে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা এসে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৬৮ জনে। শুধু জলাই মাসেই এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৩ হাজার ১৮২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগী ঢাকা মেডিক্যালে ২২১, মিডফোর্ট হাসপাতালে ১০৫, ঢাকা শিশু হাসপাতালে ৪৮, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬১, হলি ফ্যামিলি এ্যান্ড রেড ক্রিসেন্ট হাসপাতালে ৪২, বারডেম হাসপাতালে ১৭, বিএসএমএমইউ’তে ২৬, রাজারবাগের পুলিশ হাসপাতালে ৩৩, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬৩, পিলখানার বিজিবি হাসপাতালে ২ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯০ নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

এদিকে, ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ১০৪, চট্টগ্রাম বিভাগে ৫৫, খুলনা বিভাগে ৬৫, রংপুরে ২০, রাজশাহীতে বিভাগে ৫৬, বরিশালে ৬, সিলেটে ৫৫ ও ময়মনসিংহে ৯ নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে মঙ্গলবার। এভাবে ঢাকা বিভাগের ১৩ জেলা, চট্টগ্রাম বিভাগের ১১ জেলা, খুলনা বিভাগের ১০ জেলা, রাজশাহী বিভাগের ৭ জেলা, রংপুর বিভাগের ৮ জেলা, বরিশালের ৫ জেলা, সিলেট বিভাগের ৪ জেলা এবং ময়মনসিংহের ২ জেলায় শনাক্ত হয়েছে ডেঙ্গু রোগী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ॥ চলমান ডেঙ্গু রোগ সংক্রান্ত জনভোগান্তি নিরসনে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চলমান কর্মকা- তদারকি করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি তার নিজ দফতরে ডেঙ্গু রোগ সংক্রান্ত ‘মিনিস্টার মনিটরিং সেল’ নামক একটি আলাদা মনিটরিং সেল গঠন করে দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী ‘মিনিস্টার মনিটরিং সেল’ ডেঙ্গু রোগ পরীক্ষার ফি সংক্রান্ত সরকারী নির্দেশনার কোন ধরনের লঙ্ঘন হলে তার অভিযোগ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এ বিষয়ে জনভোগান্তি লাঘবে ‘মিনিস্টার মনিটরিং সেল’ এ সার্বক্ষণিক যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। ডেঙ্গু সংক্রান্ত যেকোন অনিয়মে দ্রুত অভিযোগ জানাতে যোগাযোগ করুন- হটলাইন: ০১৩১৪-৭৬৬০৬৯/ ০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬/০২-৪৭১২০৫৫৭; ই-মেইল: আর সোমবার বিকেলে মন্ত্রণালয়ের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু ও বন্যাজনিত কারণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার পাঠানো মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোঃ মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, সরকারী উদ্যোগের পাশাপাশি নানা বেসরকারী উদ্যোগে চলছে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম। সেই ধারাবাহিকতায় ডেঙ্গু প্রতিরোধে এবার কর্মসূচী গ্রহণ করেছে সাংস্কৃতিক সংগঠনসমূহের অভিভাবক প্রতিষ্ঠান সম্মিলিত জোট। আজ বুধবার বেলা ১১টায় রাজধানীর দনিয়া কলেজ মাঠ থেকে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতামূলক পদযাত্রা করবে জোট। পদযাত্রায় জোট নেতৃবৃন্দসহ সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনরা অংশগ্রহণ করবেন। মঙ্গলবার জোটের পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশের ৬০ জেলায় ডেঙ্গু রোগী ছড়িয়ে পড়ায় আতঙ্কে রয়েছে দেশবাসী। একদিনের ব্যবধানে ১০টি নতুন জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সোমবার শনাক্ত হয়েছিল ৫০ জেলায়। ডেঙ্গু সম্পর্কে বিস্তারিত ধারণা না থাকায় সাধারণ জ্বরের সঙ্গে ডেঙ্গুর পার্থক্য অনেকে বুঝে উঠতে পারছে না। ফলে আক্রান্ত হওয়ার পরও বাড়িতে সময় ব্যয় করে জটিল করে তুলছে রোগীর অবস্থা।

দিনাজপুর ॥ স্টাফ রিপোর্টার জানান, দিনাজপুরে ঢাকা থেকে ফেরত আসা ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১ মহিলাসহ ১৪ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। ইতোপূর্বে ১৩ ডেঙ্গু রোগী মেডিক্যালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। গত সোমবার থেকে হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ডেঙ্গু রোগীদের জন্য দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১টি মহিলা ও ২টি পুরুষ ওয়ার্ড খোলা হয়েছে।

টাঙ্গাইল ॥ নিজস্ব সংবাদদাতা জানান, টাঙ্গাইল জেনারেল হাসপাতালে গত চারদিনে ২৫ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। তাদের মধ্যে ২১ পুরুষ ও ৪ মহিলা রোগী রয়েছে। এছাড়া এক মহিলা গুরুতর অসুস্থ হওয়ায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

বগুড়া ॥ স্টাফ রিপোর্টার বগুড়া অফিস থেকে জানান, বগুড়ায় বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার বগুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ছিল ৫৩ জন। আর এ পর্যন্ত বগুড়া মেডিক্যাল থেকে ৮৩ চিকিৎসা দেয়া হয়েছে এবং ৬ জন্য অন্যত্র রেফার্ড করা হয়েছে। অপরদিকে বগুড়ার দুটি প্রধান ডায়াগনস্টিক সেন্টার থেকে বলা হয়েছে, চলতি মাসে তাদের কাছে পরীক্ষা করতে আসাদের মধ্যে ১৬২ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

নাটোর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, ডেঙ্গু সেল খোলার পর আজ মঙ্গলবার থেকে নাটোর সদর হাসপাতালে শুরু হয়েছে ডেঙ্গু রোগী শনাক্তকরণের কাজ। এ পর্যন্ত ১৫ ডেঙ্গু রোগী নাটোরে শনাক্ত করা হয়েছে। তার মধ্যে মঙ্গলবারেই নাটোর সদর হাসপাতালে ৪ ডেঙ্গু রোগীকে শনাক্ত করা হয়েছে। সকাল থেকেই সদর হাসপাতালে ডেঙ্গু সেলের সামনে ভিড় করতে থাকে আতঙ্কিত মানুষ।

খুলনা ॥ স্টাফ রিপোর্টার, খুলনা অফিস থেকে জানান খুলনায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে চলেছে। আক্রান্ত রোগীরা অধিকাংশই ঢাকা বা খুলনার বাইরের কোন জেলা থেকে আগত বলে স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়। মঙ্গলবার দুপুরে সিভিল সার্জন অফিস সূত্র জানায়, এ পর্যন্ত খুলনার সরকারী-বেসরকারী হাসপাতালে মোট ৮২ ডেঙ্গু রোগী ভর্তি হলেও ৪৩ জন চিকিৎসা নিয়ে ইতোমধ্যে ফিরে গেছে। বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ৩৯ রোগী।

ফরিদপুর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ফরিদপুর জেনারেল হাসপাতালে দিনে ৫০ ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। এর মধ্যে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালেই ভর্তি হয় আজ পর্যন্ত ৪৭ জন। এদের মধ্যে মঙ্গলবার সকালে দুইজনকে ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়া ৪ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছে গত দু’দিনে।

নীলফামারী ॥ স্টাফ রিপোর্টার জানান, নীলফামারীতে তিন ডেঙ্গু রোগীর চিকিৎসা চলছে। এদের মধ্যে নীলফামারী সদর আধুনিক হাসপাতালে ২ জন ও সৈয়দপুর হাসপাতালে ১ জন। মঙ্গলবার সকালে সৈয়দপুর উপজেলায় ১০০ শয্যা হাসপাতালে আসাদ আলী (২৯) ডেঙ্গু রোগী ভর্তি হয়। সে দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি গ্রামের আব্দুস সামাদের ছেলে।

কুড়িগ্রাম ॥ স্টাফ রিপোর্টার জানান, কুড়িগ্রাম সদর জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা নিতে আসা রোগীদের চাপ বৃদ্ধি পাওয়ায় ডেঙ্গু কর্ণার চালু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এর আগে যারা ঢাকায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কিছুটা সুস্থ হয়ে কুড়িগ্রামে ফেরত আসেন। তাদের অনেকেই আবার অসুস্থ হওয়ায় সদর হাসপাতালে ভর্তি হন। এ ধরনের রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ জনে। এদের মধ্যে ৫ জন কুড়িগ্রাম সদর জেনারেল হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। বাকি ৩ জনের অবস্থার অবনতি ঘটায় তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার্ড করা হয়।

রাজশাহী ॥ স্টাফ রিপোর্টার জানান, রাজশাহী মেডিক্যাল কলেজ (আরএমসি) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে তারা সবাই ঢাকা থেকে আসা। সর্বশেষ মঙ্গলবার পর্যন্ত গত ১৫ দিনে মোট ৫৩ রোগী চিকিৎসা নিয়েছেন। যাদের মধ্যে ২০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

চুয়াডাঙ্গা ॥ নিজস্ব সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা সদর হাসপাতালে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত দু’দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এখানে আরও ৫ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে মঙ্গলবার দুপুর পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক নারীসহ ১০ জন।

বাউফল ॥ নিজস্ব সংবাদদাতা জানান, বাউফলে এনায়েত হোসেন (১৭) নামের এক শিক্ষার্থী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। এনায়েতের বাড়ি ভোলা জেলার নাজিরপুরের বায়রাবাদ গ্রামে। তিনি এক সপ্তাহ আগে তার ভাইয়ের শ্বশুরবাড়ি বাউফলে বেড়াতে আসেন। এরপর থেকে তার গায়ে জ্বর দেখা দিলে প্রাথমিক চিকিৎসা করেও ভাল না হওয়ায় মঙ্গলবার সকালে বাউফল হাসপাতালে আসেন।

মানিকগঞ্জ॥ নিজস্ব সংবাদদাতা মানিকগঞ্জ থেকে জানান, মানিকগঞ্জে নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সংখ্যা মঙ্গলবার বিকেল পর্যন্ত বেড়েছে ৬ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৬ জনে। মঙ্গলবার বিকেল পর্যন্ত মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি আছেন ৩২ জন। ৩ জন নিজ বাড়িতে ফিরে গেছে, ১ জনকে ঢাকায় পাঠানো হয়েছে।

ফেনী ॥ নিজস্ব সংবাদদাতা, ফেনী থেকে জানান, ফেনীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ফেনী সদর হাসপাতালে মঙ্গলবার ৯ জনকে ভর্তি করা হয়েছে। বর্তমানে ফেনী সদর হাসপাতালে ডেঙ্গ রোগী মোট ভর্তি রয়েছে ৩২ জন। ফেনী সদর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের কোন ওষুধ হাসপাতাল থেকে দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেন রোগীরা।

সাভার ॥ সংবাদদাতা সাভার থেকে জানান, সাভারে বিভিন্ন হাসপাতালগুলোতে প্রায় অর্ধশত রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে। হাসপাতালগুলোতে দায়িত্বে থাকা চিকিৎসকরা মনে করছেন এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। এতে আতঙ্কিত এলাকাবাসী।

বরিশাল॥ স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুই যুবক মারা গেছেন। তারা হলেনÑ জেলার বাকেরগঞ্জ উপজেলার শ্যামপুর গ্রামের নাসির খানের পুত্র আসলাম খান (২৪) ও পিরোজপুরের কাউখালি উপজেলার গোসনতারা গ্রামের আদম আলীর পুত্র সোহেল (১৯)।

মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করে হাসপাতালে পরিচালক ডাঃ বাকির হোসেন জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আসলাম খান সোমবার রাতে শেবাচিম হাসপাতালের মেডিসিন বিভাগের তিন নম্বর ইউনিটে ভর্তি হন এবং মঙ্গলবার ভোর সোয়া তিনটার দিকে মৃত্যুবরণ করেন। অপরদিকে সোহেল সোমবার রাতে শেবাচিম হাসপাতালের ভর্তি হয়ে মঙ্গলবার ভোর পৌনে চারটার দিকে মৃত্যুবরণ করেন। তিনি আরও জানান, উভয়রোগী ঢাকা থেকে ডেঙ্গু জ্বর নিয়ে গ্রামের বাড়িতে ফিরে শেবাচিমে ভর্তি হয়েছিলেন।

সূত্রমতে, মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত শেবাচিম হাসপাতালে ২৪ রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। আর এ পর্যন্ত শেবাচিম হাসপাতালে মোট ৬৩ রোগী ভর্তি হয়ে চিকিৎসার মাধ্যমে ৩৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সীতাকুন্ড ॥ নিজস্ব সংবাদদাতা জানান, চট্টগ্রামের সীতাকু-ে দুই ডেঙ্গু রোগীকে শনাক্ত করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর নিয়ে চিকিৎসা নিতে যাওয়া দুই ডেঙ্গু রোগী রোগীকে শনাক্ত করে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন বলে বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত ডাক্তার। ডেঙ্গু আক্তান্ত রোগীরা হলেনÑ উপজেলার সৈয়দপুর বগাচতর এলাকার নুরুন নবীর পুত্র আমজাদ হোসেন (১৯) ও বাঁশবাড়ীয়া এলাকার সাইফুল ইসলাম। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দায়িত্বে থাকা ডাঃ ফরিদ আহাম্মেদ।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ