মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার রিমোটে চলবে কুকুর!

এবার রিমোটে চলবে কুকুর!

অনলাইন ডেস্ক ॥ প্রযুক্তির কল্যাণে মানুষের জীবনে কতকিছুর পরিবর্তন ঘটছে। সহজে আর কম সময়ে সব কিছু করতে রির্মোট কন্ট্রোল ব্যবহার করা হচ্ছে প্রযুক্তি পণ্যের বেলায়। আর মানুষের এমন আরামপ্রিয় অভিলাষের ধারবাহিকতায় এবার কুকুরকে রিমোটের মাধ্যমে চালানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, এর ফলে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হয়েছে। হ্যাপটিক্স বলতে স্পর্শের মাধ্যমে নিয়ন্ত্রণ ও কম্পিউটারের সঙ্গে যোগাযোগ প্রযুক্তিকে বোঝানো হয়।

এ প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’এ রিমোটের মাধ্যমে নির্দেশনা দেয়া হয়। সেই মোতাবেক কাজ করে কুকুর। বর্তমানে ‘টাই’ নামের একটি কুকুরের ওপর এ প্রযুক্তির পরীক্ষা করছেন গবেষকরা।

ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এ প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে চারটি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে। রিমোট কন্ট্রোল দিয়ে বিভিন্ন ভাইব্রেশন পাঠানোর পর তাতে সাড়া দিচ্ছে কুকুরটি।

অধ্যাপক আমির শাপিরো বলেন, ‘এর ফলে দূর থেকেই পোষা কুকুরকে নির্দেশনা দিতে পারবেন তার মালিক। সেনাবাহিনী এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে এ ধরনের কুকুর কাজে লাগানো যেতে পারে।’

শীর্ষ সংবাদ:
মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল