শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার রিমোটে চলবে কুকুর!

এবার রিমোটে চলবে কুকুর!

অনলাইন ডেস্ক ॥ প্রযুক্তির কল্যাণে মানুষের জীবনে কতকিছুর পরিবর্তন ঘটছে। সহজে আর কম সময়ে সব কিছু করতে রির্মোট কন্ট্রোল ব্যবহার করা হচ্ছে প্রযুক্তি পণ্যের বেলায়। আর মানুষের এমন আরামপ্রিয় অভিলাষের ধারবাহিকতায় এবার কুকুরকে রিমোটের মাধ্যমে চালানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, এর ফলে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হয়েছে। হ্যাপটিক্স বলতে স্পর্শের মাধ্যমে নিয়ন্ত্রণ ও কম্পিউটারের সঙ্গে যোগাযোগ প্রযুক্তিকে বোঝানো হয়।

এ প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’এ রিমোটের মাধ্যমে নির্দেশনা দেয়া হয়। সেই মোতাবেক কাজ করে কুকুর। বর্তমানে ‘টাই’ নামের একটি কুকুরের ওপর এ প্রযুক্তির পরীক্ষা করছেন গবেষকরা।

ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এ প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে চারটি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে। রিমোট কন্ট্রোল দিয়ে বিভিন্ন ভাইব্রেশন পাঠানোর পর তাতে সাড়া দিচ্ছে কুকুরটি।

অধ্যাপক আমির শাপিরো বলেন, ‘এর ফলে দূর থেকেই পোষা কুকুরকে নির্দেশনা দিতে পারবেন তার মালিক। সেনাবাহিনী এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে এ ধরনের কুকুর কাজে লাগানো যেতে পারে।’

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২