শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে লোকালয়ে বাঘকে পিটিয়ে মারল গ্রামবাসী (ভিডিও)

ভারতে লোকালয়ে বাঘকে পিটিয়ে মারল গ্রামবাসী (ভিডিও)

অনলাইন ডেস্ক ॥ লোকালয়ে ঢুকে পড়া একটি বাঘকে গণপিটুনি দিয়ে নির্মমভাবে হত্যা করেছে ভারতের স্থানীয় গ্রামবাসী। মোবাইলে ধারণ করা ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তীব্র প্রতিক্রিয়া জানানো শুরু হলে ঘটনার সঙ্গে যুক্ত চারজনকে গ্রেফতার করে পুলিশ।

ভারতে বাঘসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী হত্যার ঘটনা যে দিন দিন বেড়েই চলেছে এটি তার সর্বশেষ উদাহরণ। তবে স্থানীয় কর্মকর্তারা বলছেন, বাঘটি লোকালয়ে ঢোকার পর গ্রামবাসীদের আক্রমণ করে। বাঘের আক্রমণে আহত নয়জনের মধ্যে একজনকে হাসপাতালে নেয়ার পর মারা গেছেন।

বিশেষজ্ঞরা এর জন্য বন্যপ্রাণীদের অভয়ারণ্য এবং পর্যাপ্ত খাবার ব্যবস্থা না থাকাকেই দায়ী করছেন। তারা বলছেন শুধু বাঘ নয় সব ধরনের বন্যপ্রজাতি তীব্র খাদ্য সংকটে পড়েছে। তাই তারা লোকালয়ে ঢুকে পড়তে বাধ্য হচ্ছে।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের উত্তরপ্রদেশের ঘটনাটি ঘটেছে। জেলা ম্যাজিস্ট্রেট বৈভব শ্রীবাস্তব বলেন, প্রদেশের পিলিভিত নামক একটি অভয়ারণ্য থেকে বাঘটি লোকালয়ে ঢুকে পড়লে হত্যার শিকার হয়।

বৈভব শ্রীবাস্তব জানালেন, বাঘটি গ্রামে ঢোকার বিপুলসংখ্যক সশস্ত্র মানুষ সেটিকে ঘিরে ফেলে। তারা চারদিকে এটিকে ফাঁদে ফেলার পর বিভিন্ন অস্ত্র দিয়ে পিটিয়ে হত্যা করে। গ্রামবাসীদের সবার হাতে ছিল কাঠের লাঠি এবং বর্শা।

ম্যাজিস্ট্রেট জানালেন বাঘটি হত্যার ঘটনায় ৩৩ জন জড়িত থাকলেও এখন পর্যন্ত মাত্র চারজনকে গ্রেফতার করা গেছে। ম্যাজিস্ট্রেট জানালেন, মূলত বাঘটি যখন মানুষের ওপর আক্রমণ করে তখনই গ্রামবাসী ক্ষিপ্ত হয়ে ওঠে।

ফোনে ধারণ করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ক্ষিপ্ত গ্রামবাসী বাঘটিকে চারদিক থেকে নানাভাবে আঘাত করছে। বাঘটি কাবু হয়ে গেলেও তারা সেটি মারতে থাকে। একপর্যায়ে বাঘটি মাটিতে লুটিয়ে পড়ে। তারপর মৃত্যু নিশ্চিত করে ক্ষান্ত দেন গ্রামবাসীরা।

২০১৮ সালে গোটা ভারতে বাঘের নির্মম আক্রমণের শিকার হয়ে প্রায় ৩০ জন মানুষ প্রাণ হারান। আর একইসঙ্গে মানুষের হাতে ৬০টিরও বেশি বাঘের মৃত্যু কিংবা হত্যা করা হয়। গোটা বিশ্বের মোট বাঘের অর্ধেকের বেশির বাস ভারতে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে