বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হজ থেকে বিমানের আয় আট শ’ কোটি টাকা ছাড়িয়ে যাবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের হজে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বহন করবে। এ থেকে প্রায় ৮০৬ কোটি টাকার ওপরে আয়ের প্রত্যাশা করছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। প্রত্যাশা পূরণ হলে হজ আয়ে এ বছর অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

এ বছর হজযাত্রীদের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৮ হাজার টাকা। এ হিসাবে এবার ৮০৬ কোটি ৪০ লাখ টাকার ওপরে আয়ের প্রত্যাশা করছে বিমান। বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের মুখপাত্র তাহেরা খন্দকার। তিনি জানান, হজ ফ্লাইট শুরুর আগে এবারই প্রথম বিমান অগ্রিম ভিত্তিতে টিকেট বিক্রির টাকা আদায় করায় লাভের পরিমাণ বেড়ে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মার্কেটিং এ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মাহবুব জাহান খান বলেন, ‘এ বছর হজ ফ্লাইটে টিকেট বিক্রি থেকে আসা আয় ছাড়াও আবগ্রেডেশন, ডেট পরিবর্তন এবং শর্ট প্যাকেজ থেকে ৪ কোটি টাকার ওপরে আয় হতে পারে। সব মিলে এ বছর হজের আয় অতীতের রেকর্ড ছাড়িয়ে যাবে।’

রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ ৪ জুলাই সকাল সোয়া ৭টায় ৪১৯ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর যথাক্রমে ১৯টি ও ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এ বছর হজ ফ্লাইট ও সিডিউল ফ্লাইট বিমানে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮। অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ হজযাত্রী যাবেন বেসরকারী ব্যবস্থাপনায়।

সূত্র আরও জানায়, এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ছাড়াও স্বল্পমেয়াদী লিজে আনা হয়েছে দুটি এয়ার বাস। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত সিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা জেদ্দায় যাচ্ছেন। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘণ্টা। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় সিডিউল ফ্লাইটসহ ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে, যার মধ্যে ৩০৪ ডেডিকেটেড এবং ৬১টি সিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা