রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এফ-৩৫ না দিলে সম্পর্কের অপূরণীয় ক্ষতি হবে ॥ তুরস্ক

এফ-৩৫ না দিলে সম্পর্কের অপূরণীয় ক্ষতি হবে  ॥ তুরস্ক

অনলাইন ডেস্ক ॥ এফ-৩৫ জঙ্গিবিমান কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেয়ায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে আংকারা। রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে তুরস্ককে এফ-৩৫ বিমান না দেয়ার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তুরস্ক বলেছে, মার্কিন সরকারের এ সিদ্ধান্ত একপেশে এবং এর ফলে আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হবে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি এক বিবৃতিতে আরো বলেছে, “মার্কিন সরকারের সিদ্ধান্ত না জোটের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ, না বৈধ যুক্তির ওপর প্রতিষ্ঠিত।”

মন্ত্রণালয় ওই বিবৃতিতে বলেছে, এফ-৩৫ কর্মসূচি থেকে তুরস্ককে সরিয়ে দেয়া খুবই অন্যায়। আমেরিকার এ ভুল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে আংকারা।

তুরস্ক হচ্ছে এফ-৩৫ জঙ্গিবিমান নির্মাণ কর্মসূচির অন্যতম অংশীদার, দেশটি ১০০ বিমান কিনবে এবং এজন্য এ কর্মসূচিতে বিরাট অংকের অর্থ বিনিয়োগ করেছে। কিন্তু সম্প্রতি রাশিয়া থেকে এস-৪০০’র চালান পাওয়ার পর এ কর্মসূচি থেকে বাদ দেয়ার কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প।#

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬        
//--BID Records