সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাওয়াদ জারিফের টুইটের জবাবে যা বললেন জন বোল্টন

জাওয়াদ জারিফের টুইটের জবাবে যা বললেন জন বোল্টন

অনলাইন ডেস্ক ॥ পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার পেছনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের ভূমিকা ফাঁস করে দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ যে টুইট করেছেন তার জবাব দিয়েছেন বোল্টন। তিনি বুধবার এক পাল্টা টুইটে লিখেছেন, “কীভাবে একটি খারাপ চুক্তিকে শেষ করে দিতে হয় আমি একদিন তাকে সে ব্যাখ্যা দেব।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোষ্টে বলেন, ২০০৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে তিন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের একটি নিশ্চিত পরমাণু চুক্তিকে জন বোল্টন ও ইহুদিবাদী ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ধ্বংস করে দিয়েছিলেন। তারা ইরানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণকে শূন্যের কোঠায় নামানোর দাবি জানিয়ে এ কাজ করেছিলেন।

জারিফ আরো বলেন, বোল্টন ও নেতানিয়াহুর ওই পদক্ষেপের ফল হয়েছিল এই যে, ইরান ২০১২ সাল নাগাদ নিজের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পরিমাণ ১০০ গুণ বেশি বৃদ্ধি করেছিল।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারও এই দুই ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধোঁকা দিয়ে গোটা বিশ্বের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে ধ্বংস করেছে।

২০১৫ সালের জুলাই মাসে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা সই হয়। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর তা থেকে আমেরিকাকে বের করে নেন। ছয় জাতিগোষ্ঠীর অন্যতম দেশ ছিল আমেরিকা।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records