রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের ইন্সটেক্স চালু

তিন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের ইন্সটেক্স চালু

অনলাইন ডেস্ক ॥ ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে আর্থিক লেনদেন করার বিশেষ ব্যবস্থা- ইন্সটেক্স চালু হয়েছে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক পদস্থ কর্মকর্তা হেলগা শ্মিড বলেছেন, ইন্সটেক্স চালু হয়েছে এবং এর মাধ্যমে প্রথম আর্থিক লেনদেন সম্পন্ন হওয়ার পথে রয়েছে।

এ ছাড়া, ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতি প্রকাশ করে এ খবর জানানোর পাশাপাশি বলেছে, “ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাতিল করার প্রচেষ্টা জোরদার করা হবে।”

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ইউরোপের সঙ্গে তার দেশের আর্থিক লেনদেনের বিশেষ এই ব্যবস্থা চালু হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। গতকাল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অবশিষ্ট পাঁচ দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও ইরানের মধ্যে এক যৌথ বৈঠকে ইন্সটেক্স চালু হওয়ার কথা জানানো হয়।

তবে আরাকচি বৈঠক শেষে সাংবাদিকদের বলেছেন, এ বৈঠকে ইতিবাচক কিছু পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়ে হলেও ইরানের দৃষ্টিতে তা যথেষ্ট নয়। তিনি আরো বলেন, ইরানের তেল রপ্তানি স্বাভাবিক করার বিষয়টি ইউরোপকে গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে এবং ইরান তেল রপ্তানি করতে না পারলে ইন্সটেক্স খুব একটা কাজে আসবে না।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার এক বছর পূর্তিতে গত ৮ মে ইরান ঘোষণা করে, এ সমঝোতায় টিকে থাকা বাকি দেশগুলো পরবর্তী ৬০ দিনের মধ্যে তাদের প্রতিশ্রুতি পূরণ না করলে তেহরান তার দেয়া প্রতিশ্রুতির কিছু অংশের বাস্তবায়ন স্থগিত রাখবে। ইরানের দেয়া সে আল্টিমেটাম শেষ হওয়ার প্রায় ১০ দিন আগে ইন্সটেক্স চালু করার কথা ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪