মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের ইন্সটেক্স চালু

তিন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের ইন্সটেক্স চালু

অনলাইন ডেস্ক ॥ ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে আর্থিক লেনদেন করার বিশেষ ব্যবস্থা- ইন্সটেক্স চালু হয়েছে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক পদস্থ কর্মকর্তা হেলগা শ্মিড বলেছেন, ইন্সটেক্স চালু হয়েছে এবং এর মাধ্যমে প্রথম আর্থিক লেনদেন সম্পন্ন হওয়ার পথে রয়েছে।

এ ছাড়া, ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতি প্রকাশ করে এ খবর জানানোর পাশাপাশি বলেছে, “ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাতিল করার প্রচেষ্টা জোরদার করা হবে।”

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ইউরোপের সঙ্গে তার দেশের আর্থিক লেনদেনের বিশেষ এই ব্যবস্থা চালু হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। গতকাল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অবশিষ্ট পাঁচ দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও ইরানের মধ্যে এক যৌথ বৈঠকে ইন্সটেক্স চালু হওয়ার কথা জানানো হয়।

তবে আরাকচি বৈঠক শেষে সাংবাদিকদের বলেছেন, এ বৈঠকে ইতিবাচক কিছু পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়ে হলেও ইরানের দৃষ্টিতে তা যথেষ্ট নয়। তিনি আরো বলেন, ইরানের তেল রপ্তানি স্বাভাবিক করার বিষয়টি ইউরোপকে গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে এবং ইরান তেল রপ্তানি করতে না পারলে ইন্সটেক্স খুব একটা কাজে আসবে না।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার এক বছর পূর্তিতে গত ৮ মে ইরান ঘোষণা করে, এ সমঝোতায় টিকে থাকা বাকি দেশগুলো পরবর্তী ৬০ দিনের মধ্যে তাদের প্রতিশ্রুতি পূরণ না করলে তেহরান তার দেয়া প্রতিশ্রুতির কিছু অংশের বাস্তবায়ন স্থগিত রাখবে। ইরানের দেয়া সে আল্টিমেটাম শেষ হওয়ার প্রায় ১০ দিন আগে ইন্সটেক্স চালু করার কথা ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫