রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার গরম ঠেকাতে প্যারিসে গাড়ি চলাচল বন্ধ

এবার গরম ঠেকাতে প্যারিসে গাড়ি চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে। ফ্রান্সসহ ইউরোপের বেশ কিছু দেশে মানুষের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে। তীব্র এই দাবদাহ থেকে বাঁচতে দেশটির সরকার রাজধানী প্যারিসের ৬০ শতাংশ গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে।

নগর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতাস দূষণ ও তীব্র দাবদাহের কারণে এমন ব্যবস্থা নিয়েছে তারা। পরিস্থিতির যতদিন কোনো পরিবর্তন না হবে ততদিন গাড়ি চলাচলের ওপর এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া ফ্রান্সের বেশ কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

দেশটির একটি জরিপ সংস্থা বলছে, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় থাকা এই গাড়ির সংখ্যা প্রায় ৫০ লাখ। তবে নগর কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই জানায়নি। প্যারিসে গাড়ি চলাচলের ওপর এমন নিষেধাজ্ঞা আগে কখনো দেখা যায়নি।

প্যারিসে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নতুন এক স্টিকার ব্যবস্থার আওতায়। এই ব্যবস্থায় গাড়িগুলোকে তাদের বয়স ও দূষণের মাত্রার ওপর বিভক্ত করা হয়। গাড়ির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি পানি ব্যবহারের ওপরেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে ফরাসি কর্তৃপক্ষ।

জার্মান আবহাওয়া বিভাগ বলছে, দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ১৯৪৭ সালের জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতালির সাতটি শহরেও তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

গোটা ইউরোপ যেন পুড়ছে। সুইজারল্যান্ড, পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্রসহ ইউরোপের অন্যান্য দেশেও তাপমাত্রা রেকর্ড অতিক্রম করেছে। মহাদেশটির বেশিরভাগ দেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এবার অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী