মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার গরম ঠেকাতে প্যারিসে গাড়ি চলাচল বন্ধ

এবার গরম ঠেকাতে প্যারিসে গাড়ি চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে। ফ্রান্সসহ ইউরোপের বেশ কিছু দেশে মানুষের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে। তীব্র এই দাবদাহ থেকে বাঁচতে দেশটির সরকার রাজধানী প্যারিসের ৬০ শতাংশ গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে।

নগর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতাস দূষণ ও তীব্র দাবদাহের কারণে এমন ব্যবস্থা নিয়েছে তারা। পরিস্থিতির যতদিন কোনো পরিবর্তন না হবে ততদিন গাড়ি চলাচলের ওপর এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া ফ্রান্সের বেশ কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

দেশটির একটি জরিপ সংস্থা বলছে, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় থাকা এই গাড়ির সংখ্যা প্রায় ৫০ লাখ। তবে নগর কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই জানায়নি। প্যারিসে গাড়ি চলাচলের ওপর এমন নিষেধাজ্ঞা আগে কখনো দেখা যায়নি।

প্যারিসে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নতুন এক স্টিকার ব্যবস্থার আওতায়। এই ব্যবস্থায় গাড়িগুলোকে তাদের বয়স ও দূষণের মাত্রার ওপর বিভক্ত করা হয়। গাড়ির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি পানি ব্যবহারের ওপরেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে ফরাসি কর্তৃপক্ষ।

জার্মান আবহাওয়া বিভাগ বলছে, দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ১৯৪৭ সালের জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতালির সাতটি শহরেও তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

গোটা ইউরোপ যেন পুড়ছে। সুইজারল্যান্ড, পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্রসহ ইউরোপের অন্যান্য দেশেও তাপমাত্রা রেকর্ড অতিক্রম করেছে। মহাদেশটির বেশিরভাগ দেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এবার অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি