রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঙ্গলবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার ॥ এবার হজের আনুষ্ঠানিক কার্যক্রম-২০১৯ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাধারণত প্রতিবছর হজ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আগামী মঙ্গলবার দুপুর ২টায় রাষ্ট্রপতি আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। ইতোমধ্যেই আশকোনা হজ ক্যাম্পকে প্রস্তুত করা হয়েছে। উদ্বোধনের দুদিন পর ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। ইতোমধ্যে ৪ ও ৫ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চারটি ফ্লাইটের যাত্রীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তাদের ১ ও ২ জুলাই আশকোনা হজ ক্যাম্পে রিপোর্ট করতে বলা হয়েছে।

এদিকে হজ কার্যক্রম উদ্বোধন উপলক্ষে আশকোনা হজ ক্যাম্পে এখন চলছে সাজ সাজ রব। আগামীকাল রবিবার হজ মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন হবে। পরের দিন থেকে হজ ক্যাম্পে হজযাত্রীদের আগমন শুরু হবে। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় অনলাইনে প্রথমবারের মতো ভিসা প্রদান শুরু করেছে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় তিন হাজার ৮০০ হজযাত্রীর ভিসা দেয়া হয়েছে। প্রতিবছরের মতো এবারও রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট হজযাত্রীর শতকরা ৫০ শতাংশ (৬৩ হাজার ৫৯৯ জন) পরিবহন করবে। বাকি ৫০ শতাংশ সৌদি আরাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে। গত ১৬ জুন থেকে রাজধানীসহ সারাদেশে হজে গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা এবং তাদের ইনফ্লুয়েঞ্জা ও ম্যানেনজাইটিস টিকা দেয়া হচ্ছে। এখন পর্যন্ত ৭৭ হাজার ৯৯৯ জনের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান সম্পন্ন হয়।

শীর্ষ সংবাদ:
গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে