সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নার্সারি করে কোটিপতি দীপক

  • বেকারত্ব ঘোচানোর পাশাপাশি নিয়মিত কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে অনেক নারী-পুরুষের

শুরুটা ছিল ২০০৩ সালে। মাত্র ১০ কাঠা জমি লিজ নিয়ে নার্সারি ব্যবসা শুরু করেন নাটোর শহরতলীর বনবেলঘড়িয়া এলাকার যুবক দীপক কুমার ঘোষ। তিনি ১০ কাঠা জমিতে পেয়ারা, লেবু আমসহ বিভিন্ন জাতের কলম চারা তৈরি শুরু করেন। প্রাথমিকভাবে এতে খরচ হয় ৬০ থেকে ৬৫ হাজার টাকা। বছর না ঘুরতেই সেই ১০কাঠা জমির কলম চারা বিক্রি করেন দ্বিগুণ দামে। এরপর থেকে দীপক কুমার ঘোষকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

এক বছরের মাথায় আরও তিন বিঘা জমি লিজ নিয়ে ‘মেসার্স প্রকৃতি নার্সারি’ নাম দিয়ে বাণিজ্যিকভাবে নার্সারি ব্যবসা শুরু করেন। বর্তমান ১০০ বিঘা জমিতে ঠেকেছে দীপকের প্রকৃতি নার্সারির পরিমাণ। দীপক শুধু নিজের ভাগ্য পরিবর্তন করেনি, বর্তমানে তার নার্সারিতে প্রতিদিন শতাধিক শ্রমিক কাজ করছেন। বেকারত্ব ঘোচানোর পাশাপাশি নিয়মিত কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে অনেক নারী-পুরুষের।

বর্তমানে সদর উপজেলার ছাতনি পন্ডিতগ্রাম, ছাতনি স্লুইসগেট, ছাতনি স্কুলপাড়া, পাইকেরদোলসহ ৬/৭টি স্থানে দীপক কুমার ঘোষের নার্সারিতে চারা তৈরি হচ্ছে। বর্তমানে ১০০বিঘা জমিতে নার্সারি থাকলেও প্রতিবছর ৫ থেকে ১০বিঘা জমিতে নার্সারির পরিধি বাড়ছে। এসব জমি থেকে তার প্রতিবছর ১৫ থেকে ২০ লাখ পিচ চারা উৎপাদন হয়; যা থেকে আয় আসে দেড় থেকে দুই কোটি টাকা। বর্তমানে নার্সারি ব্যবসা দীপককে বানিয়েছে কোটিপতি। তার নার্সারিতে উৎপাদিত চারা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রখর রোদের মধ্যে নারীরা নার্সারির বিভিন্ন কলমের বেড পরিষ্কার করছেন, কেউ গাছে পানি ঢালছেন। এমন ব্যস্ততার মাঝে কথা হয় পারুল বেগম, রেশমা, সিরাজুল ইসলাম, রবি, মিলনসহ শ্রমিকদের সঙ্গে।

নার্সারি শ্রমিক রেশমা বেগম বলেন, দীপক কুমার ঘোষের নার্সারি চালু করার পর থেকে এখানে কাজ করি। নিয়মিত কাজ হওয়ার কারণে আমাদের কোন দিনই বসে থাকতে হয় না। তাছাড়া অল্প শ্রমে আমরা মাসে ৫ থেকে ৬ হাজার টাকা করে পাই। এতে পরিবারে সচ্ছলতা ফিরে এসেছে।

পারুল বেগম বলেন, বাড়ির পাশে হওয়ার কারণে আমাদের দূরে কোন কাজের সন্ধানে যেতে হয় না। পরিবার সামলেই আমরা নার্সারিতে কাজ করতে পারি। আমার মতো অনেক নারী এখানে কাজ করে স্বাবলম্বী হয়েছে।

আগে মরিচের ব্যবসা করতেন সিরাজুল ইসলাম। নার্সারি শুরুর এক বছরের পর থেকেই তিনি দীপক কুমার ঘোষের সকল কিছু দেখাশোনা করছেন।

দীপক কুমার বলেন, ২০০১ সালে এসএসসি পড়াশোনার পাশাপাশি গুড় ব্যবসা শুরু করি। পরে এইচএসসি পাস করি। এরপর ২০০৩সালে ছোট পরিসরে বাণিজ্যিকভাবে নার্সারি ব্যবসা চালু করি। নাটোরের সাবেক উদ্যানতত্ত্ববিদ ও বর্তমানে ঈশ্বরদীর টেবুনিয়া হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক আব্দুল আউয়ালের পরামর্শে আমি নার্সারি ব্যবসা চালু করার পর থেকে পিছনে ফিরে আর তাকাতে হয়নি। প্রতি বছর আমার নার্সারিতে ২০ লাখের বেশি চারা উৎপাদন হয়; যা থেকে বছরে দেড় থেকে দুই কোটি টাকা বিক্রি হয়।

দীপক আরও বলেন, আমার নার্সারিতে অনেক বেকার নারী-পুরুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

নাটোরের সাবেক উদ্যানতত্ত্ববিদ ও বর্তমানে ঈশ্বরদীর টেবুনিয়া হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক আব্দুল আউয়াল বলেন, দীপক ছোট পরিসরে শুরু করলেও এখন তার নার্সারির পরিধি বেড়েছে। তার নার্সারি কিভাবে আধুনিকায়ন করা যায় সে বিষয়ে পরামর্শ দিয়েছি। তাছাড়া ভালমানের চারা কিভাবে তৈরি এবং বাজারজাত করা যায় সে পরামর্শ দীপক কাজে লাগিয়ে আজ সফল ব্যবসায়ী।

-কালিদাস রায়, নাটোর থেকে

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু         যুক্তরাষ্ট্রে ছোট বিমান বিধ্বস্ত ॥ সব আরোহী নিহত         করোনা ॥ অবাধ চলাচলে ইউরোপে দ্বিতীয় দফা সংক্রমণ?         ভারতে ধসে পড়লো তিনতলা ভবন, নিহত ১০         আফগানিস্তানে সরকারি বাহিনীর বিমান হামলায় ৩০ তালেবান নিহত         মার্কিন ড্রোন পাচ্ছে আমিরাত         আবার জেনারেল সোলাইমানিকে হত্যার পক্ষে সাফাই গাইলেন পম্পেও         হাতিয়ায় অস্বাভাবিক জোয়ারে ২০টি গ্রাম প্লাবিত         ইউরোপজুড়ে হিজবুল্লাহর বিস্ফোরক মজুতের খবর প্রত্যাখ্যান করল ফ্রান্স