শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার স্বপ্ন বাবরের

 বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার স্বপ্ন বাবরের

জাহিদুল আলম জয় ॥ একটা সময় বিশ্ব ক্রিকেট শাসন করত পাকিস্তানের খেলোয়াড়রা। সব বিভাগেই দলটিতে ভরপুর ছিল তারকা ক্রিকেটারে। বিশেষ করে নব্বইয়ের দশকে একঝাঁক তারকা ক্রিকেটার পাকিদের বিশ্বমঞ্চে অন্যভাবে পরিচিত করেছিল।

কিন্তু সময়ের পরিক্রমায় সেই চৌকস দলটি এখন মৃতপ্রায়। আনপ্রেডিক্টেবল দলটি চলমান ইংল্যান্ড বিশ্বকাপেও চমক অব্যাহত রেখেছে। বিশ্বকাপের শুরুতে প্রথম পাঁচ ম্যাচে রীতিমতো জঘন্য পারফর্মেন্স প্রদর্শন করে। যে কারণে গ্রুপপর্বেই বাদ পড়া অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল। সেই দলটিই আচমকা ঘুরে দাঁড়িয়ে এখন সেমিফাইনালে খেলার স্বপ্ন বুনছে। সর্বশেষ দুই ম্যাচে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিরা ১৯৯২ বিশ্বকাপকে স্মরণ করিয়ে দিচ্ছে। যেভাবে দলটি এগিয়ে চলেছে তাতে ২৬ বছর আগের স্মৃতি ফিরে এসলেও অবাক হওয়ার কিছু থাকবে না!

পাকিদের অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানোর আসল কারিগর তরুণ উদীয়মান ব্যাটসম্যান বাবর আজম। দলের সর্বশেষ দু’টি জয়ী ম্যাচেই ব্যাট হাতে অনবদ্য ভূমিকা রেখেছেন ২৪ বছর বয়সী এই স্টাইলিশ ব্যাটসম্যান। প্রোটিয়াদের বিরুদ্ধে ৬৯ রানের ইনিংস খেলার পর বুধবার রাতে কিউইদের বিরুদ্ধে খেলেছেন ম্যাচজয়ী হার না মানা ১০১ রানের ইনিংস। লাহোরের এই যুবার ব্যাটে বিশ্বসেরা হওয়ার লক্ষণ দেখছেন ক্রিকেট বোদ্ধারা। বাবর নিজেও হতে চান বিশ্বসেরা ব্যাটসম্যান। আর এই বিশ্বকাপ থেকেই তার শুরুটা হয়েছে বলে মনে করেন তিনি।

যুগে যুগে পাকিস্তানী ক্রিকেটে এসেছে অনেক তারকা ব্যাটসম্যান। জাভেদ মিয়াঁদাদ, সাঈদ আনোয়ার, ইজাজ আহমেদ, ইনজামাম-উল-হক, মোহাম্মদ ইউসুফ তাদের ক্যারিয়ারে দারুণ সফল ছিলেন। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এই মানের ক্রিকেটারের দেখা মেলেনি পাকি ক্রিকেটে। অবশেষে সেই ঘাটতি ভালমতোই মেটাতে চলেছেন বাবর। তরুণ এই ব্যাটসম্যানের মধ্যে কিংবদন্তি হওয়ার সব গুণ আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শুধু সর্বশেষ ১০ ওয়ানডের পরিসংখ্যান দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। ২০১৫ সালে লাহোরে জিম্বাবুইয়ের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হওয়া বাবর এখন পর্যন্ত বিশ্বকাপের ছয় ইনিংসে করেছেন যথাক্রমে ১০১*, ৬৯, ৪৮, ৩০, ৬৩ ও ২২ রান। বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচেও তিনি ছিলেন অপ্রতিরোধ্য। চারটি ইনিংস খেলেন যথাক্রমে ১১২, ৮০, ১১৫ ও ১৫ রানের।

বিশ্বকাপে ঘুরে দাঁড়ানোর পর আত্মবিশ্বাস আরও বেড়েছে বাবরের। এখন সেমিফাইনালে খেলার স্বপ্ন বুনতে শুরু করেছে পাকিস্তান। বর্তমানে ৭ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করা পাকিরা নিজেদের শেষ দুই ম্যাচে জিততে পারলে সেমিফাইনালে পৌঁছে যেতে পারে। খাদের কিনারা থেকে ফিরে এসে এমন সাফল্যের পেছনে নিজেদের ওপর বিশ্বাসই মূল চাবিকাঠি বলে মনে করেন নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের জয়ের নায়ক বাবব আজম। তারকা এই ব্যাটসম্যানের অপরাজিত ১০১ রানের ওপর ভর করে পাকিস্তান ৬ উইকেটে পরাজিত করে কিউইদের। এর ফলে এবারের বিশ্বকাপে প্রথম পাকি ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন বাবর।

১২৭ বলে ১১টি চারের সাহায্যে ক্যারিয়ারের দশম ওয়ানডে সেঞ্চুরি করেন। অনুমিতভাবেই হন ম্যাচসেরা। ম্যাচ শেষে বিজয়ী এই বীর বলেন, বিশ্বাসই আমাদের সাফল্যের চাবিকাঠি। আগামী দুটি ম্যাচে জয়ের বিশ্বাস আমাদের আছে। এরপর শুধুই সামনে এগিয়ে যাওয়ার অপেক্ষা। বাবর আরও বলেন, টুর্নামেন্টের শুরুটা ভাল না হলেও নিজেদের ফিরিয়ে আনার ব্যাপারে পুরো দলের আত্মবিশ্বাস ছিল। আমরা ম্যাচে জয়ী হইনি ঠিকই, কিন্তু একে অপরের সঙ্গে আলোচনা করেছি। আমরা যে পারব এই বিশ্বাস সকলের মধ্যেই ছিল। পরবর্তী দুটি ম্যাচের ওপরই এখন আমাদের মূল লক্ষ্য। নিজেদের ইনিংস সম্পর্কে পাকি তারকা বলেন, আমার লক্ষ্যই ছিল ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করা। সেটা সম্ভব হয়েছে মোহাম্মদ হাফিজ ও হারিস সোহেলের কারণে। তাদের জন্যই পার্টনারশিপগুলো হয়েছিল।

পাকিস্তানের সাত ম্যাচের একটি বৃষ্টিতে বাতিল হয়েছে। বাকি ৬ ম্যাচে বাবর আজমের একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি। মোট রান করেছেন ৩৩৩। ডানহাতি এ ব্যাটসম্যানের বিশ্বকাপটা কাটছে স্বপ্নের মতো। অভিষেকের পর চার বছরে দশটি সেঞ্চুরি করলেও বিশ্বকাপের শতককেই এগিয়ে রাখছেন স্বপ্নবাজ বাবর। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি বলতে পারি, এটা আমার ক্যারিয়ারের অন্যতম সেরা একটা ইনিংস। আমি এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান হতে চাই।

শীর্ষ সংবাদ:
টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে