বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবসরের সিদ্ধান্ত বদলালেন গেইল

 অবসরের সিদ্ধান্ত বদলালেন গেইল

স্পোর্টস রিপোর্টার ॥ গত ফেব্রুয়ারিতে অবসর প্রসঙ্গে মুখ খুলেছিলেন ক্রিস গেইল। জানিয়েছিলেন বিশ্বকাপ শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। কিন্তু এবার সেই সিদ্ধান্ত পরিবর্তন করছেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। পূর্বের ঘোষণা অনুযায়ী বিশ্বকাপ শেষেই ওয়ানডে থেকে অবসর নিচ্ছেন না এই তারকা ব্যাটসম্যান। জানিয়েছেন খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনার কথা। শুধু তাই নয়, পাঁচ বছরের মধ্যে প্রথমবার টেস্ট খেলার কথাও জানিয়েছেন ক্রিস গেইল।

এবারের বিশ্বকাপে খুব বাজে সময় পার করছে ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্টের শুরু থেকেই নিষ্প্রভ ছিলেন গেইল-রাসেলরা। টুর্নামেন্টের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে বৃহস্পতিবার ম্যানচেস্টারে শক্তিশালী ভারতের মুখোমুখি হয় ক্যারিবীয়রা। এই ম্যাচের আগেই গেইল তার সিদ্ধান্ত বদলানোর কথা জানান। হার্ড-হিটার এই ওপেনার জানান, বিশ্বকাপ শেষে ভারতের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলতে চান তিনি। এরপর নিজের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ভারতের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবেন না বলেও নিশ্চিত করেন তিনি। এ প্রসঙ্গে গেইল খুব সুস্পষ্ট করে বলেন, ‘এখানেই শেষ নয়। আমি আরও কয়েকটি ম্যাচ খেলব। কে জানে হতে পারে আরও একটা সিরিজ। দেখি কি হয়। বিশ্বকাপ শেষে আমার পরিকল্পনা? আমি ভারতের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলতে পারি। এরপর অবশ্যই টিম ইন্ডিয়ার বিপক্ষে ওয়ানডে খেলব। টি-২০ খেলব না। বিশ্বকাপ শেষে এটাই আমার পরিকল্পনা।’

ভারতের বিপক্ষে সিরিজই ওয়েস্ট ইন্ডিজের হয়ে গেইলের শেষ ম্যাচ হবে বলে পরবর্তীতে নিশ্চিত করেন দলটির মিডিয়া ম্যানেজার ফিলিপ স্পুনার। এ প্রসঙ্গে স্পুনার বলেন, ‘হ্যাঁ। ভারতের বিপক্ষে নিজের শেষ সিরিজ খেলবেন গেইল।’ বিশ্বকাপ শেষে আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল দুই টেস্টের সিরিজ শেষে তিনটি করে টি-২০ ও ওয়ানডে ম্যাচ খেলবে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ভারতের বিপক্ষে ম্যাচের আগ পর্যন্ত ১০৩ টেস্টে ৪২.১৯ গড়ে ৭২১৫ রান করেছেন ক্রিস গেইল। ২৯৪ ওয়ানডে ম্যাচে তার রান ১০ হাজার ৩৪৫। ৫৮ টি-২০ ম্যাচে তার রান ১৬২৭। স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ গেইল একজন আক্রমণাত্মক ব্যাটসম্যান এবং যে কোন মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রয়েছে তার।

সর্বশেষ পাঁচ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ম্যাচ খেলেননি ক্রিস গেইল। সাদা পোশাকে সর্বশেষ তিনি ক্যারিবীয়দের প্রতিনিধিত্ব করেছিলেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। শুধু তাই নয়, ২০১৭ সালে ওয়ানডে ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটানো গেইল তার আগের দুই বছর ওয়ানডে ফরমেটেও অনুপস্থিত ছিলেন। ওয়ানেডতে ক্রিস গেইলের সর্বোচ্চ ইনিংসটি ২১৫ রানের। ২০১৫ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে দুর্দান্ত এই ইনিংসটি খেলেছিলেন তিনি। ওয়ানডেতে এখন পর্যন্ত তা চতুর্থ সর্বোচ্চ স্কোর। এই তালিকার শীর্ষে অবস্থান করছেন রোহিত শর্মা। ভারতীয় এই ক্রিকেটার ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন ২৬৪ রানের এক ঝড়ো ইনিংস। দুইয়ে থাকা মার্টিন গাপটিলের দখলে ২৩৭ রান। তার পরেই অবস্থান বীরেন্দ্র শেবাগের। ভারতের সাবেক এই ক্রিকেটার ২০১১ সালে গেইল-রাসেলদের বিপক্ষেই করেছিলেন ২১৯ রান।

এবারের বিশ্বকাপে গেইল অবশ্য জ্বলে উঠতে ব্যর্থ হয়েছেন। টুর্নামেন্টের প্রথম ৬ ম্যাচ থেকে তার রান মাত্র ১৯৪। অর্থাৎ ভারতের বিপক্ষে ম্যাচের আগে তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ৮৭ রানের। নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড বিশ্বকাপে সর্বোচ্চ এই ইনিংস খেলেছিলেন তিনি। তবে গেইলের মত বদলানোর কথা জানেন না বলেই অভিমত প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। তিনি বলেন, ‘যদি সে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার জন্য নিজেকে উৎসর্গ করে থাকেন সেটা তাহলে আমাদের জন্যই ভাল।’ এবারের বিশ্বকাপ থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। অলৌকিক কিছু না ঘটলে তৃতীয় দল হিসেবে বিদায়ের পথে হাঁটছে গেইল-হোল্ডাররাও।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত