রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ বুধবার সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা কমেছে। বস্ত্র ও বীমা খাতের কোম্পানির দর কমলেও ডিএসইতে বেড়েছে আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দর। জুন মাসের শেষের দিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পোর্টফলিও পুনবিন্যাসের কারণে বেশ কিছু কোম্পানির দর ওঠানামা করেছে। তবে দিনশেষে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের কোম্পানিগুলোর দর বেড়েছে বেশি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪১ ও ১ হাজার ৯১১ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২২ কোটি টাকা কমেছে। ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি টাকার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৭৩টির বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১২৪টি বা ৩৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি বা ১৬ শতাংশ কোম্পানির।

ডিএসইতে দিনটিতে লেনদেনে অংশ নেয়া ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে আর দর বেড়েছে ৩৫ শতাংশের। তবে ব্যাংক খাতে সমানসংখ্যক কোম্পানি শেয়ার দর বেড়েছে এবং কমেছে।

জানা গেছে, ৩০টি ব্যাংক লেনদেনে অংশ নিয়েছে। ব্যাংকগুলোর মধ্যে ১১টির বা ৩৭ শতাংশের শেয়ার দর বেড়েছে এবং ১১টির বা ৩৭ শতাংশের শেয়ার দর কমেছে এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৮টির বা ২৬ শতাংশের। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ০.৮০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৩০ টাকা বেড়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের। এছাড়া স্ট্যান্ডার্ড, যমুনা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ও এক্সিম ব্যাংকের ০.২০ টাকা এবং আইএফআইসি, ইসলামী, ওয়ান, প্রিমিয়ার ও রূপালী ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ০.৬০ টাকা কমেছে শাহজালাল ইসলামী ব্যাংকের। এছাড়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ০.৫০ টাকা; ব্যাংক এশিয়ার ০.৩০ টাকা; সিটি, উত্তরা ও মার্কেন্টাইল ব্যাংকের ০.২০ টাকা করে ও ইউনাইটেড কমার্শিয়াল, স্যোসাল ইসলামী, এনসিসি, আইসিবি ইসলামিক ও ঢাকা ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ৩১ কোটি ০৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল পলিমারের ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জের। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইলস, বিবিএস কেবলস, বঙ্গজ এবং সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৯টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। ৩৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১