বৃহস্পতিবার ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেলা শহরে জনশক্তি রফতানিকারকদের অফিস খোলার নির্দেশ

  • মধ্যস্বত্বভোগীদের নিয়ন্ত্রণে রাখার উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য প্রতিটি জেলা শহরে জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানের শাখা অফিস খোলার নির্দেশ দেয়া হয়েছে। মধ্যস্বত্বভোগীদের নিয়ন্ত্রণে রাখতে এ ব্যবস্থা নেয়া হচ্ছে। এতে বিদেশে চাকরি নিয়ে যেতে কর্মীদের ব্যয় কমে যাবে। মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ এ নির্দেশ দেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান জানিয়েছেন, বৈঠকে প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেন, অভিবাসন ব্যয় হ্রাস এবং নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে রিক্রুটিং এজেন্সিগুলোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কারণেই কর্মীদের ভোগান্তির শিকার হতে হয়। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তিনি রিক্রুটিং এজেন্সিগুলোকে জেলা পর্যায়ে শাখা অফিস খোলার কথা জানিয়েছেন। বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে হয়রানি, প্রতারণা ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকলে কাউকে ছাড় দেয়া হবে না। অভিবাসন ব্যয় কমাতে সকলের সহযোগিতা আবশ্যক। বায়রার প্রতিনিধিদলকে প্রতিমন্ত্রী বলেন, ‘মিডেলম্যান’কে কিভাবে নিয়ন্ত্রণ করা যায় এ বিষয়ে একটি সুপারিশ ৭ দিনের মধ্যে মন্ত্রণালয়ে জমা দিতে। জেলা শহরে শাখা অফিস থাকলে কর্মীরা কোন মিডেলম্যান ছাড়াই সেখানে গিয়ে সব কিছু করতে পারবেন। তাছাড়া কোন টাকা হাতে হাতে না নেয়ারও নির্দেশ দিয়েছেন। সব টাকাই ব্যাংকের মাধ্যমে জমা দেবে কর্মীরা। মিডেলম্যানকে জনশক্তি রফতানিকারকরা কমিশন দেবে। তারা যেন কোনভাবেই কর্মীদের ঠকাতে না পারে এ বিষয়ে সব জনশক্তি রফতানিকারকরা সতর্ক থাকবেন। আমি চাই এই সেক্টরে স্বচ্ছতা। কোন প্রকার অনিয়ম দুর্নীতি যেন না থাকে তার জন্য ‘সেন্ট্রাল ডাটাবেজ’ তৈরি করা হবে।

বৈঠকে বায়রার সভাপতি বেনজির আহমেদ এমপি বলেন, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে আর যেন কোন সিন্ডিকেট না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। সিন্ডিকেট হলেই কর্মীদের টাকা বেশি চলে যায়। প্রতিযোগিতামূলক ব্যবসা হলে কর্মীরা কম টাকায় বিদেশে চাকরি নিয়ে যেতে পারবেন।

শীর্ষ সংবাদ:
আইএমএফের ঋণে রিজার্ভে নতুন রেকর্ড         অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         সমালোচনা করাকে রুটিন ওয়ার্কে পরিণত না করতে বিএনপির প্রতি আহ্বান         সরকারি চাকরীজীবিদের নমুনা সংগ্রহ-চিকিৎসা ফুলবাড়িয়া হাসপাতালে         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         জুন থেকে শুরু হবে শ্রমিক ছাঁটাই : ড. রুবানা হক         ‘আইনমন্ত্রী সুস্থ আছেন, করোনা আক্রান্ত নন’         সরানো হল স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামকে, নতুন দায়িত্বে আব্দুল মান্নান         শ্বাসকষ্টে মারা গেলেন ভিকারুননিসার শিক্ষিকা তাজিম রহমান         জামালপুরের আওয়ামী লীগের এমপি দুলাল করোনায় আক্রান্ত         রাজধানীর বাংলামোটরে বাসের চাপায় নিহত ২         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি চ্যালেঞ্জের রিট কার্যতালিকা থেকে বাদ         মত প্রকাশে বাধা দেওয়ায় জাতিসংঘের গভীর উদ্বেগ         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন জর্জ ফ্লয়েড ॥ ময়নাতদন্তের প্রতিবেদন         ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা দায়ের         ত্রিপোলি বিমানবন্দর পুনর্দখলে নিল লিবিয়া সরকার         বিশ্বে করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি, দেশে অবনতি ॥ রিজভী         চীনের স্কুলে ছুরি হামলায় আহত অন্তত ৪০         করোনাভাইরাস সংক্রমণে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিরা মৃত্যুর উচ্চ ঝুঁকিতে        
//--BID Records