বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

  • এসএসসির পর কর্মমুখী শিক্ষা

বাংলাদেশের বস্ত্র ও পোশাকশিল্প দেশের উন্নয়নের প্রধান শিল্পখাত হিসাবে অবস্থান পাকা করে নেয়ার পাশাপাশি কৃষির পরে একমাত্র সর্বোচ্চসংখ্যক মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এছাড়া বর্তমানে এই খাতটি বিশ্বের কাছ থেকে অন্যতম প্রধান প্রতিযোগী পোশাক উৎপাদক ও রফতানিকারক হয়ে ওঠার পাশাপাশি দেশের সর্বাধিক মুদ্রা আনায়নকারী খাত হিসাবে প্রতিষ্ঠা পেয়েছে। বর্তমানে ৪৫ লাখ লোক সরাসরি কর্মরত আছে।

বিজিএমইএ-এর তথ্য মতে যেখানে ১৯৭৮ সালে তৈরি পোশাক রফতানি খাত হতে আসে ১২০০০ মার্কিন ডলার এবং ২০১৮ সাল বাংলাদেশ পোশাক শিল্পের জন্য উল্লেখযোগ্য ছিল যা বার্ষিক রফতানি ৮৪% অবদান রেখে অর্থনীতিতে ৩২ বিলিয়ন মার্কিন ডলারের অবদান রেখেছিল এবং প্রায় ৪৫ লাখ মানুষের জন্য কর্মসংস্থান সৃষ্টি করেছিল। অর্থবছরে গিয়ে দাঁড়িয়েছে ১৭.৯১ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের তুলনায ৪০ শতাংশ বেশি। বৃদ্ধির এই হার ধরে রাখতে পারলে ম্যাকিনজির ভবিষ্যদ্ববাণী অনুযায়ী আগামী ২০২০ সালের মধ্যে বাংলাদেশ প্রতিবছর ৪৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করবে।

কেন ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং?

বাংলাদেশ প্রচলিত শিক্ষাব্যবস্থার চেয়ে একজন শিক্ষার্থী এসএসসি পাস করার পর ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং বিষয়ে পাস করার সঙ্গে সঙ্গেই কর্মজীবনে প্রবেশ নিশ্চিত। তাছাড়া ডিপ্লোমা পাসের পর চাকরির পাশাপাশি বিএসসি এবং এমএসসিসহ উচ্চতর ডিগ্রী অর্জনের সুযোগ রয়েছে। তাছাড়া সম্মান ও সম্মানীর দিক থেকে অভিজ্ঞতার ভিত্তিতে মাসিক ১৮০০০ টাকা থেকে শুরু করে লাখ টাকা আয় করা সম্ভব।

পেশা যখন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষিকা রেবেকা মনসুর বলেন, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাসের পরপরই টেক্সটাইল এর বিভিন্ন বিভাগ যেমন স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস ও গার্মেন্টস ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে চাকরির করার সুয়োগ। তাছাড়া মার্চেন্ডডাইজারসহ জুট মিলে কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং?

৫০০০-এর অধিক গার্মেন্টস এ বিভিন্ন বিভাগ যেমন কোয়ালিটি কন্টোল, কাটিং, সুইং, স্যামপলিং, ফেব্রিক সেকশনসমূহ ও প্যাটার্ন ডিজাইন বিভাগে প্রচুর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। তাছাড়া দেশি-বিদেশে বায়িং হাউসগুলোতে কর্মক্ষেত্রের সুযোগ রয়েছে।

কেথায় পড়বেন?

১. টেক্সটাইলের স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস গার্মেন্টসের আলাদা আলাদা ল্যাব আধুনিক CAD এবং CAM ল্যাব, সুবিশাল সুইং ল্যাব।

২. প্রযুক্তিনির্ভর চাকরি বাজারের জন্য তথ্যপ্রযুক্তিতে দক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গড়ার লক্ষ্যে One Student One Laptop.

৩. আর্থিক সুবিধাসহ সল্পতম সময়ে উচ্চশিক্ষার জন্য নিজস্ব বিশ্ববিদ্যালয় Daffodil International University পড়ার সুযোগ।

৪.আন্তর্জাতিক চাকরির বাজারে Skills Employment-এর জন্য রয়েছে Global Recruiting Agency

৫. বিদেশে ভর্তি, ক্রেডিট ট্রান্সফার, মাইগ্রেশন ও ভর্তির সর্বোচ্চ সহযোগিতায় Admission.ac

৬. শিক্ষার্থীদের জন্য রয়েছে তরুণ উদ্যোক্তা ফান্ড Bangladesh Venture Capital.

৭. চাকরি ও ইন্টার্নশীপ প্রাপ্তির নিশ্চয়তায় Job Placement cell.

৮. ডড়ৎশ Based Scholarship.

৯. আর্থিক সহায়তায় বিশ্বব্যাংকের বৃত্তি।

১০. এছাড়াও রয়েছে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাম-লী।বর্তমানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং প্রোগ্রামে ভর্তি চলছে।

যোগাযোগ : রোড# ১২, বাড়ি# ২/বি, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা। ০১৭১৩৪৯৩২৪৬, ০১৮৩৩১০২৮১০।

নাঈম খান

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক