শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শপথ নিলেন বিএনপি এমপি রুমিন ফারহানা

স্টাফ রিপোর্টার ॥ সংরক্ষিত মহিলা আসনে বিএনপির একমাত্র সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানা শপথ নিয়েছেন। রবিবার দুপুর ১২টায় জাতীয় সংসদ ভবনে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সংরক্ষিত মহিলা আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সংসদ সদস্য রুমিন ফারহানাকে শপথ বাক্য পাঠ করান। শপথ নেয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রুমিন ফারহানা বলেন, দ্রুত অংশগ্রহণমূলক জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানাচ্ছি।

শপথ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ক্যাপ্টেন (অব) এ বি তাজুল ইসলাম। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।

বিএনপির পাওয়া একমাত্র সংরক্ষিত নারী আসনের জন্য আর কেউ মনোনয়নপত্র দাখিল না করায় ২৮ মে ব্যারিস্টার রুমিন ফারহানাকে নির্বাচিত ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাসেম। বিএনপির এমপিরা শপথ নিতে দেরি করায় দীর্ঘদিন সংরক্ষিত এ নারী আসনটি শূন্য ছিল।

শপথ গ্রহণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রুমিন ফারহানা বলেন, একাদশ জাতীয় সংসদ গঠিত হওয়ার পর থেকেই বলেছি, এটি অবৈধ সংসদ। এখনও দ্ব্যর্থহীন ভাষায় বলছি, এটি অবৈধ সংসদ। আমি খুব খুশি হব, যদি আমার সংসদ সদস্য হবার মেয়াদ এক দিনের বেশি না হয়। দ্রুত একটি অংশগ্রহণমূলক জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জনপ্রতিনিধিত্বশীল সরকার গঠনের দাবি জনাচ্ছি।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে রুমিন ফারহানা বলেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তার মামলার মেরিট, বয়স ও সামাজিক অবস্থান বিবেচনায় তিনি দেশের আইন অনুযায়ী তাৎক্ষণিক জামিন লাভের যোগ্য। তাকে জামিন বঞ্চিত করে কারাগারে রাখা হয়েছে, এর পুরোটাই বেআইনী। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। এই বিষয়গুলো নিয়ে জাতীয় সংসদে কথা বলব।

রুমিন ফারহানা বলেন, নিশ্চয়ই প্রথমবার সংসদ সদস্য হয়ে সংসদে আসা আমার জন্য আনন্দের। তবে আমি এমন একটি সংসদে যোগ দিতে যাচ্ছি যে সংসদ জনগণের ভোটে নির্বাচিত না। সংসদকে অবৈধ বলছেন তাহলে কেন শপথ নিলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি খুব পরিষ্কার। এটা হচ্ছে আমাদের গণতান্ত্রিক স্পেস। আমাদের কথা বলার জায়গাগুলো ক্রমেই সঙ্কুচিত হয়ে আসছে। সেই অর্থে দেখতে পাচ্ছি সংসদকে আমরা ব্যবহার করতে পারি আমাদের দলের কথা, দেশের কথা ও মানুষের কথা বলার জন্য। আর সেই স্পেসটা ব্যবহার করার জন্যই আমাদের এই সংসদে আসা।

রুমিন ফারহানা বলেন, আমরা সংখ্যাগত দিক থেকে নিশ্চয়ই অনেক কম। তারপরও আশা করছি সংসদে যদি একজনও ন্যায্য কথা বলেন তাকে যথেষ্ট সময় ও সুযোগ দেয়া হবে। সরকারের নিজের স্বার্থেই এই সময় ও সুযোগ দেয়া উচিত।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়