রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুক অফিসের সামনে নগ্ন প্রতিবাদ

ফেসবুক অফিসের সামনে নগ্ন প্রতিবাদ

অনলাইন ডেস্ক ॥ ফেসবুক এবং ইনস্টাগ্রামে শৈল্পিক নগ্নতা প্রদর্শনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় নিউইয়র্কে ফেসবুকের প্রধান কার্যালয়ের সামনে নগ্ন হয়ে প্রতিবাদ জানিয়েছেন শতাধিক নারী ও পুরুষ। রোববার নিউইয়র্কে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমের প্রধান কার্যালয়ের সামনে এ প্রতিবাদ অনুষ্ঠিত হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে বলছে, রোববার সকালের দিকে প্রতিবাদকারীরা ফেসবুকের কার্যালয়ের সামনের রাস্তায় নগ্ন হয়ে শুয়ে পড়েন। এ সময় তাদের দুই হাতে পুরুষের নিপলের ছবি দেখা যায়। ডান হাত উপরে তুলে একটি নিপল প্রদর্শন করছেন এবং অন্যটি দিয়ে নিজের গোপনাঙ্গ ঢেকে রেখেছেন বিক্ষোভকারীরা।

ব্যতিক্রমী এই প্রতিবাদ কর্মসূচি যৌথভাবে আয়োজন করেছে আন্তর্জাতিক পরিমণ্ডলে আলোকচিত্রের জন্য সুপরিচিত মার্কিন শিল্পী স্পেন্সার টুনিক ও ন্যাশনাল কোয়ালিশন অ্যাগেইন্সট সেন্সরশিপ (এনসিএসি) নামের একটি সংস্থা। হ্যাশট্যাগে #উইদ্যনিপল নামে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেছে তারা।

পরে এক বিবৃতিতে বলা হয়েছে, ফেসবুক এবং ইনস্টাগ্রাম নারীদের শৈল্পিক নগ্নতা নিয়ে যে সেন্সরশিপ আরোপ করেছে, এটা তার বিরুদ্ধে চ্যালেঞ্জ। প্রতিবাদকারীরা বলছেন, ফেসবুক এবং ইনস্টাগ্রামে নারীদের নিপল প্রদর্শনরত শৈল্পিক ছবি দেয়া হলে ব্লক করে দেয় ফেসবুক। কিন্তু পুরুষের এমন ছবির ক্ষেত্রে সেটি করা হয় না।

ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান হচ্ছে ইনস্টাগ্রাম। এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিবাদকারীদের অভিযোগের ব্যাপারে জানতে যোগাযোগ করেছে সিএনএন। কিন্তু তারা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ন্যাশনাল কোয়ালিশন অ্যাগেইন্সট সেন্সরশিপের প্রতিষ্ঠাতা ডন রবার্টসন বলেন, নারীদের শৈল্পিক নগ্ন ছবি পোস্ট করার পর তাদের গ্রুপটি সেন্সর করেছে ফেসবুক। মা দিবসে কবিতার সঙ্গে একটি শৈল্পিক পেইন্টিংজুড়ে দেয়ার পর ওই গ্রুপের অ্যাকাউন্টটি স্থায়ীভাবে ডিজঅ্যাবল করা হয়েছে।

সূত্র : সিএনএন।

শীর্ষ সংবাদ:
হেলিকপ্টারে ঢাকার পথে করোনা আক্রান্ত মন্ত্রী বীর বাহাদুর         লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         আর করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে        
//--BID Records