শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদযাত্রায় শঙ্কা উদ্বেগ নেই, সমস্যা যানবাহনের শৃঙ্খলায়

  • প্রস্তুতি সভায় সড়কমন্ত্রী কাদের

স্টাফ রিপোর্টার ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদযাত্রা নিয়ে আমার কোন শঙ্কা নেই। শঙ্কা, উদ্বেগ ও আশঙ্কা যা ছিল সেটা কেটে গেছে। তিনি বলেন, এ বছর রাস্তায় সমস্যা নেই, সমস্যা শুধু যানবাহনের শৃঙ্খলায়। যানবাহনে শৃঙ্খলা আসলে আমার মনে হয় যানজট হবে না। ঘরমুখো মানুষকে দুর্ভোগের মুখোমুখি হতে হবে না।

বৃহস্পতিবার ‘ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিতকল্পে করণীয়’ শীর্ষক এক প্রস্তুতি সভায় মন্ত্রী এ কথা বলেন। রাজধানীর তেজগাঁও সড়ক ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে বিআরটিএ, সড়ক বিভাগসহ সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, এবার একটা সমস্যা হবে গাজীপুর থেকে বিমানবন্দর সড়কে। এ রাস্তায় বিআরটিএর কাজ চলছে। আমি সেখানে গাজীপুরের মেয়রকে অনুরোধ করেছি, তিনি ঈদে সেখানে ৩০০ স্বেচ্ছাসেবক নিযুক্ত করবেন। সেখানে একটু অস্বস্তি হবে। এই অংশ ছাড়া বাংলাদেশের আর কোথাও সমস্যা হবে না।

বিশ কিছুদিন ধরেই ঢাকা-ময়মনসিংহ সড়কের যাত্রীসহ পরিবহন চালকরা দাবি জানিয়ে আসছিলেন, এই রুটে বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের নির্মাণ কাজ বন্ধের জন্য। তারা বলছেন, এই প্রকল্পের জন্য চার লেনের সড়ক এক লেনে রূপ নিয়েছে। ফলে যানজটের ভোগান্তি মাত্রা ছাড়িয়েছে। দুই ঘণ্টার ঢাকা-ময়মনসিংহের পথ পারি দিতে সময় লাগছে অন্তত ছয় ঘণ্টা। তাই ঈদের আগেই প্রকল্পের কাজ বন্ধ করার জন্য। সেতুমন্ত্রী এ ব্যাপারে একমত। তবে বৃহস্পতিবারও প্রকল্পের কাজ হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ঈদের সময় চারলেনের রাস্তায় দুইলেনের সেতুতে বিঘ্ন সৃষ্টি হয়। মেঘনা-গোমতি সেতু খুলে দেয়ার পর এখন মানুষ সাড়ে তিন থেকে চার ঘণ্টায় চট্টগ্রামে যেতে পারে। এখন উত্তর জনপদেরও পুরনো সেই সমস্যাগুলো নেই।

মন্ত্রী বলেন, গাবতলী সেতুটি নির্মাণ করা এখন জরুরী হয়ে পড়েছে। এটা আরও আগেই করা উচিত ছিল। এ সময় মন্ত্রী জানতে চান এটি করতে কত টাকা খরচ হতে পারে। জবাবে কর্মকর্তারা জানান ৪০০ কোটি টাকা। পরে মন্ত্রী বলেন, এ টাকার জন্য আমরা বসে থাকতে পারি না।

বাস মালিকদের উদ্দেশ করে তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামিয়ে যানজট সৃষ্টি করবেন না। মন্ত্রী বলেন, ঈদ উপহার হিসেবে দেশবাসীকে দুই গুরুত্বপূর্ণ মহাসড়কে সেতু, ফ্লাইওভার ও আন্ডারপাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে এবার ঈদযাত্রা স্বস্তির হবে। তিনি বলেন, টাঙ্গাইল মহাসড়কে ফ্লাইওভার ও আন্ডারপাস হওয়ায় উত্তরবঙ্গের চিরায়ত যানজট কমেছে। এটা সড়ক যোগাযোগ ব্যবস্থায় মাইলফলক। ঢাকা-সিলেট মহাসড়কে চার লেন প্রকল্পের বেশ অগ্রগতি হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ মহাসড়কের চার লেন প্রকল্পের ফান্ডের যথেষ্ট অগ্রগতি হয়েছে। তাই খুব শীঘ্রই প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন হবে।

ঈদের সময় ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঈদের আগে ও পরে মহাসড়কে ট্রাক ও লরি চলাচল বন্ধ থাকবে। যেন যাত্রীবাহী বাস নিরাপদে চলাচল করতে পারে। ঈদ উপলক্ষে সড়ক ও জনপথ অধিদফতরের কর্মকর্তাদের রাত জেগে, এমনকি প্রয়োজনে ঈদের দিন সড়কে থেকে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা জনগণ তথা দেশের স্বার্থে কাজ করবেন। মানুষের বাড়ি ফেরা নিরাপদ করবেন। এটা আপনাদের দায়িত্ব।

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে অহেতুক রাজনীতি করবেন না ॥ খালেদা জিয়ার বিষয়ে বিএনপির নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে অহেতুক রাজনীতি করবেন না। বিএনপি নেতাকর্মীদের চাঙ্গা করতে বিভিন্ন কথা বলে আসছে। তারা আন্দোলনের কথা বলে। তা শুধু শুনি কিন্তু দেখি না। তাদের আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মোঃ নজরুল ইসলামসহ সড়ক ও জনপদ অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records