বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

ভারত থেকে শিক্ষা নিতে হবে

স্টাফ রিপোর্টার ॥ ভারতের লোকসভা নির্বাচনে পরাজয়ের পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সব দায় নিজের কাঁধে তুলে নিয়ে পদত্যাগ করতে উঠে পড়ে লেগেছেন। রাহুল মনে করছেন তার নেতৃত্বে কংগ্রেস ঘুরে দাঁড়াতে ব্যর্থ হবে। বাংলাদেশে এমনটি চিন্তা করা অসম্ভব একটি বিষয়। এদেশের যারা নিজেদের বিরোধী দল বলে দাবি করেন তারা শুধু সরকারকে দোষারোপ করে। নিজেদের ব্যর্থতা চোখে দেখে না। গত নির্বাচনে বিএনপি এবং তাদের জোটের শোচনীয় পরাজয়ের জন্য কি শুধুই সরকার দায়ি নিজেদের কোন দায় নেই। নির্বাচনের আগে শোনা গেছে দলের স্থায়ী কমিটির সদস্যের ফোন ধরছেন না মহাসচিব। এই পরিস্থিতি নিয়ে ভোট করে কী ভোটে জয় পাওয়া সম্ভব। ভারতের লোকসভা নির্বাচন থেকে বাংলাদেশের সরকার, নির্বাচন কমিশনকে ‘শিক্ষা’ নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। মোশাররফ বলছেন, ভারতের জনগণ তাদের পছন্দের দল ও প্রার্থীকে ভোট দিতে পেরেছে, যা বাংলাদেশে পারেনি। বাংলাদেশের কোন সাধারণ মানুষ কিন্তু ভোটের পর সমাবেশ করে বা অন্য কোনভাবে বলেনি তারা ভোট দিতে পারেনি। বিএনপি ভোটের পর মনে করেছে কেউ ভোট দিতে পারেনি আর এটিকে তারা প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে। এখন বলছে শিক্ষা নিতে হবে। তাহলে কেন রাহুল গান্ধীর সরল স্বীকারোক্তি থেকে তিনি শিক্ষা নিচ্ছেন না।

সুদিনের অপেক্ষায়

স্টাফ রিপোর্টার ॥ হতাশ না হয়ে সুফল মেলার আশায় আছে বিএনপি। দলের এই পরিস্থিতিতেও মহাসচিব মির্জা ফখরুল দলের নেতাকর্মীদের বলছেন হতাশ হওয়া যাবে না। তিনি বলেছেন আমাদের অনেকে আজ হতাশায় ভুগছেন। আমি মনে করি, হতাশ হওয়ার কোন কারণ নাই। হতাশা কখনও আমাদের আমাদের লক্ষ্যে পৌঁছাবে না। একটি দল নির্বাচনে মাত্র ৬টি আসন পায়। কিন্তু কথার লড়াইয়ে বারবার জয়ের চেষ্টা করেন। বিএনপি নেত্রী এতিম খানার অর্থ তছরুপের দায়ে জেল খাটছেন। কিন্তু বিএনপি এই নেতা মনে করছেন তিনি গণতন্ত্র পুনরুদ্ধারে জেল খাটছেন।

কিছু ভেজালকারী ঢুকে গেছে

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগেও ভেজাল ঢুকেছে বলে মন্তব্য করেছেন দলটির শীর্ষ পর্যায়ের নেতা মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় আছে তো, কিছু ভেজালকারী ঢুকে গেছে। তিনি বলেন, গত ১০ বছর ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগে ভিন্ন আদর্শের মানুষের অনুপ্রবেশ ঘটেছে বলে বিভিন্ন সময় দলটির বিভিন্ন নেতা বলে আসছেন। এই বছরই আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হওয়ার কথা রয়েছে। তাতে অনুপ্রবেশকারীদের বাদ দেয়ার কথাও বলেন নাসিম। তিনি বলেন, ভেজালের বিরুদ্ধে তো অভিযান চলছে। আগামী কাউন্সিলে ভেজালমুক্ত করার জন্য চেষ্টা করা হবে, ইনশাল্লাহ। এই ভেজাল, নব্য আওয়ামী লীগারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এরা অনেক সময় আমাদের জন্য ক্ষতিকর।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল