মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের স্বস্তির উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে স্বস্তির মধ্যে দিয়ে মঙ্গলবার লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারে সন্তোষজনক উত্থান হয়েছে সূচকের। উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। আগামী বাজেটকে কেন্দ্র করে ব্যাংক, আর্থিক খাতের কোম্পানিগুলোর দরবৃদ্ধি অব্যাহত রয়েছে। সেইসঙ্গে গ্রামীণফোনের মতো বহুজাতিক কোম্পানির দর বৃদ্ধি মঙ্গলবারের সূচক বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলেছে। ঈদ উল ফিতরের ছুটির আগে শেয়ার বিক্রির করে আর টাকা তোলার সুযোগ না থাকায় মঙ্গলবার সকাল থেকেই সূচকের ইতিবাচক প্রবণতা বজায় ছিল। কিন্তু শেষ বিকেলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে সব ধরনের সূচকই বেড়েছে প্রায় দেড় শতাংশ করে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের উর্ধগতি দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯ ও ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৮ ও ১৮৬১ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ১৩ লাখ টাকা। যা আগের দিন থেকে ৫২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯ কোম্পানির মধ্যে ২২৫টির বা ৭৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭০টি বা ২০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি বা ১৬ শতাংশ কোম্পানির।

এই দিনে ডিএসইতে ৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে ব্যাংক খাতের উত্থান ছিল বেশি। ব্যাংক খাতে লেনদেন অংশ নেয়া ৭৩ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২২টির বা ৭৩ শতাংশের শেয়ার দর বেড়েছে এবং ৩টির বা ১০ শতাংশের শেয়ার দর কমেছে। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫টির বা ১৭ শতাংশের। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ২.১০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ২ টাকা বেড়েছে ডাচ বাংলা ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৪০ টাকা শেয়ার দর বেড়েছে রূপালী ব্যাংকের।

এছাড়া ট্রাস্ট ব্যাংকের ১.১০ টাকা; সিটি ব্যাংকের ১ টাকা; উত্তরা ব্যাংকের ০.৯০ টাকা; ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ০.৬০ টাকা; স্ট্যান্ডার্ড, স্যোসাল ইসলামী, প্রাইম, ন্যাশনাল, মিউচুয়াল ট্রাস্ট, যমুনা ও ঢাকা ব্যাংকের ০.৩০ টাকা করে; আইএফআইসি ও সাউথইস্ট ব্যাংকের ০.২০ টাকা করে এবং প্রিমিয়ার, ওয়ান, আইসিবি ইসলামিক, এক্সিম, ইস্টার্ন ও এবি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে। দিনটিতে মোট ৩ ব্যাংকের শেয়ার দর কমেছে। ব্যাংকগুলোর মধ্যে শাহজালাল ইসলামী ব্যাংকের ০.২০ টাকা এবং ইসলামী ও ব্যাংক এশিয়ার শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫ ব্যাংকের। এই ব্যাংকগুলো হলোÑ আল আরাফাহ ইসলামী, মার্কেন্টাইল, এনসিসি, পূবালী এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ১২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ব্র্যাক ব্যাংক। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑ প্রিমিয়ার ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, উত্তরা ব্যাংক এবং ইস্টার্ন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫ প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। দিনটিতে ৪১ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু