মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের স্বস্তির উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে স্বস্তির মধ্যে দিয়ে মঙ্গলবার লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারে সন্তোষজনক উত্থান হয়েছে সূচকের। উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। আগামী বাজেটকে কেন্দ্র করে ব্যাংক, আর্থিক খাতের কোম্পানিগুলোর দরবৃদ্ধি অব্যাহত রয়েছে। সেইসঙ্গে গ্রামীণফোনের মতো বহুজাতিক কোম্পানির দর বৃদ্ধি মঙ্গলবারের সূচক বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলেছে। ঈদ উল ফিতরের ছুটির আগে শেয়ার বিক্রির করে আর টাকা তোলার সুযোগ না থাকায় মঙ্গলবার সকাল থেকেই সূচকের ইতিবাচক প্রবণতা বজায় ছিল। কিন্তু শেষ বিকেলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে সব ধরনের সূচকই বেড়েছে প্রায় দেড় শতাংশ করে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের উর্ধগতি দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯ ও ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৮ ও ১৮৬১ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ১৩ লাখ টাকা। যা আগের দিন থেকে ৫২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯ কোম্পানির মধ্যে ২২৫টির বা ৭৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭০টি বা ২০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি বা ১৬ শতাংশ কোম্পানির।

এই দিনে ডিএসইতে ৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে ব্যাংক খাতের উত্থান ছিল বেশি। ব্যাংক খাতে লেনদেন অংশ নেয়া ৭৩ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২২টির বা ৭৩ শতাংশের শেয়ার দর বেড়েছে এবং ৩টির বা ১০ শতাংশের শেয়ার দর কমেছে। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫টির বা ১৭ শতাংশের। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ২.১০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ২ টাকা বেড়েছে ডাচ বাংলা ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৪০ টাকা শেয়ার দর বেড়েছে রূপালী ব্যাংকের।

এছাড়া ট্রাস্ট ব্যাংকের ১.১০ টাকা; সিটি ব্যাংকের ১ টাকা; উত্তরা ব্যাংকের ০.৯০ টাকা; ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ০.৬০ টাকা; স্ট্যান্ডার্ড, স্যোসাল ইসলামী, প্রাইম, ন্যাশনাল, মিউচুয়াল ট্রাস্ট, যমুনা ও ঢাকা ব্যাংকের ০.৩০ টাকা করে; আইএফআইসি ও সাউথইস্ট ব্যাংকের ০.২০ টাকা করে এবং প্রিমিয়ার, ওয়ান, আইসিবি ইসলামিক, এক্সিম, ইস্টার্ন ও এবি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে। দিনটিতে মোট ৩ ব্যাংকের শেয়ার দর কমেছে। ব্যাংকগুলোর মধ্যে শাহজালাল ইসলামী ব্যাংকের ০.২০ টাকা এবং ইসলামী ও ব্যাংক এশিয়ার শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫ ব্যাংকের। এই ব্যাংকগুলো হলোÑ আল আরাফাহ ইসলামী, মার্কেন্টাইল, এনসিসি, পূবালী এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ১২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ব্র্যাক ব্যাংক। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑ প্রিমিয়ার ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, উত্তরা ব্যাংক এবং ইস্টার্ন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫ প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। দিনটিতে ৪১ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের