মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রেঞ্চ ওপেনে জয় কন্টা-সিতলিনার

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লে-কোর্টে দুর্দান্ত সময় কাটাচ্ছে জোহানা কন্টা। ফ্রেঞ্চ ওপেনের আগে মরক্কো ওপেন এবং ইতালিয়ান ওপেনের ফাইনালে জায়গা করে নেন তিনি। তারই পুরস্কার হিসেবে রোঁলা গ্যাঁরোয় এবার বাছাই খেলোয়াড় হিসেবে অংশ নেন গ্রেট ব্রিটেনের এই প্রতিনিধি। জয় দিয়েই ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করলেন জোহানা কন্টা। ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডের ম্যাচে জোহানা কন্টা ৬-৪ এবং ৬-৪ গেমে পরাজিত করেন এ্যান্তোনিয়া লোটনারকে। ফ্রেঞ্চ ওপেনের মূল ড্রতে অংশ নিয়ে কন্টার এটাই প্রথম জয়। টুর্নামেন্টের ২৬তম বাছাই কন্টা। প্রথমপর্বের ম্যাচে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৪৭ নম্বরে থাকা লোটনারকে হারিয়ে দারুণ খুশি কন্টা। পারফর্মেন্সের এই ধারাবাহিকতা টুর্নামেন্টের বাকি সময়গুলোতেও ধরে রাখতে চান তিনি। এদিকে ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয়দিনেও অঘটন দেখছে টেনিস বিশ্ব। সোমবার টুর্নামেন্টের প্রথমপর্ব থেকে বিদায় নেন ক্যারোলিন ওজনিয়াকিও। তাকে হারিয়ে চমকে দেন রাশিয়ার ভেরোনিকা কুদেরমেতোভা। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৬৮ নম্বরে অবস্থান কুদেরমেতোভার। এদিন তিনি ০-৬, ৬-৩ এবং ৬-৩ গেমে পরাজিত করেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিন ওজনিয়াকিকে। গত বছরই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জিতেন ওজনিয়াকি। প্যারিসেও তাকে নিয়ে আশা দেখছিলেন অনেকে। কিন্তু হায়! রোঁলা গ্যাঁরোয় নিজের প্রথম ম্যাচ থেকেই বিদায় নিলেন তিনি। তাতে খোদ ওজনিয়াকিও চরম হতাশ, ‘নিঃসন্দেহে এটা হতাশার। এখন পর্যন্ত এ বছরটা খুব খারাপ কেটেছে আমার। যে কারণে কঠিন পরিশ্রম করতে যাচ্ছি। ব্যর্থতার এই বৃত্ত থেকে ঘুরে দাঁড়াতে চাই।’ রবিবার থেকে শুরু হয়েছে ফ্রেঞ্চ ওপেন। মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের প্রথমদিনেই বিদায় নেন এ্যাঞ্জেলিক কারবার। জার্মান তারকাকে পরাজয়ের লজ্জা উপহার দেন আরেক রাশিয়ান এ্যানাস্তাসিয়া পোতাপোভা।

জয় দিয়েই ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করেছেন এলিনা সিতলিনা এবং স্লোয়ানে স্টিফেন্স। টুর্নামেন্টের প্রথম রাউন্ডের ম্যাচে রবিবার সিতলিনা সরাসরি সেটে পরাজিত করেছেন ভেনাস উইলিয়ামসকে। ইউক্রেনের নবম বাছাই সিতলিনা এদিন ৬-৩ এবং ৬-৩ গেমে পরাজিত করেন সাতবারের গ্র্যান্ডস্লাম জয়ী ভেনাসকে। দিনের আরেক ম্যাচে স্লোয়ানে স্টিফেন্স ৬-৩ এবং ৭-৬ (৪) গেমে পরাজিত করেন মিসাকি দোইকে।

মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের প্রথমদিনেই অঘটন দেখে টেনিস বিশ্ব। জার্মানির এ্যাঞ্জেলিক কারবারকে পরাজিত করে রীতিমতো চমকে দেন এ্যানাস্তাসিয়া পোতাপোভা। তবে এরপর সিতলিনা, কিকি বার্টেন্স, বেলিন্ডা বেনচিচ এবং স্লোয়ানে স্টিফেন্স প্রত্যাশিত জয় দিয়েই রোঁলা গ্যাঁরোর মিশন শুরু করেছেন। ভেনাসের বর্তমান বয়স ৩৮। অন্যদিকে সিতলিনার ২৪। বয়সে অনেক অভিজ্ঞ হলেও সিতলিনার সঙ্গে পেরে ওঠেননি আমেরিকান তারকা। শেষ পর্যন্ত ভেনাসকে পরাজয়ের স্বাদ উপহার দিয়েই দ্বিতীয়পর্বের টিকেট কাটেন ইউক্রেনের প্রতিভাবান খেলোয়াড় সিতলিনা। পরের রাউন্ডের ম্যাচে সিতলিনার প্রতিপক্ষ ক্যাটেরিনা কোজলোভা। বর্তমানে যিনি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৬৭ নম্বরে অবস্থান করছেন।

বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিনা পিসকোভা। প্রত্যাশিত জয় পেয়েছেন রোঁলা গ্যাঁরোয়। প্রথম রাউন্ডের ম্যাচে চেক প্রজাতন্ত্রের এই তারকা খেলোয়াড় ৬-২ এবং ৬-৩ গেমে পরাজিত করেন মেডিসন ব্রেঞ্জেলকে। লাল দুর্গে চেক তারকার এটা টানা ছয় জয়। ফ্রেঞ্চ ওপেনের আগে ইতালিয়ান ওপেনেও কোর্টে নেমেছিলেন তিনি। সেখানেই তার পারফর্মেন্সের দাপট দেখিয়েছেন পিসকোভা। দুর্দান্ত খেলে টুর্নামেন্টের শিরোপা জেতেন তিনি। ফাইনালে গ্রেট ব্রিটেনের জোহানা কন্টাকে হারিয়ে ক্লে-কোর্টে ক্যারিয়ারের সবচেয়ে বড় শিরোপার দেখা পান ক্যারোলিনা পিসকোভা। জয় দিয়ে ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করেছেন স্লোয়ানে স্টিফেন্সও। প্রথম রাউন্ডের ম্যাচে তিনি ৬-৩ এবং ৭-৬ (৪) গেমে পরাজিত করেন মিসাকি দোইকে। এছাড়া দিনের অন্যান্য ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচ এবং হল্যান্ডের কিকি বার্টেন্স। টুর্নামেন্টের ১৫তম বাছাই বেনচিচ। প্রথম রাউন্ডের ম্যাচে ওয়াইল্ডকার্ড নিয়ে খেলতে আসা জেসিকা পোনচেতের মুখোমুখি হন তিনি। তবে বেনচিচের কাছে এদিন পাত্তাই পাননি ফরাসী খেলোয়াড়। বেলিন্ডা বেনচিচ ৬-১ এবং ৬-৪ গেমে উড়িয়ে দেন জেসিকা পোনচেতকে। ডাচ তারকা কিকি বার্টেন্স এদিন ৬-৩ এবং ৬-৪ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন পাউলিন পার্মেন্টিয়েরকে।

তবে সমর্থকদের হতাশ করেছেন পেত্রা কেভিতোভা। চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলা চেক তারকা যে ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকেই সরে দাঁড়িয়েছেন। সোমবার প্রথম রাউন্ডের ম্যাচে সোরানা চিরস্টিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল তার। কিন্তু বাহুর ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াতে বাধ্য হন দুইবারের উইম্বলডন চ্যাম্পিয়ন। এর আগে ইতালিয়ান ওপেন থেকেও ইনজুরির কারণে সরে দাঁড়াতে বাধ্য হন কেভিতোভা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের