বৃহস্পতিবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় মেয়াদে মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের প্রেসিডেন্ট

দ্বিতীয় মেয়াদে মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক ॥ লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইন প্রণেতাদের নেতা নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। শনিবার তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ বলেছেন, নরেন্দ্র মোদিকে নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা ও নতুন সরকারের শপথ অনুষ্ঠানের দিন ঠিক করে পাঠাতে বলা হয়েছে। এর আগে শনিবার রাতে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন মোদি ও তার জোটসঙ্গীরা।

গত বৃহস্পতিবার ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫১ আসনে জয় নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। শনিবার পার্লামেন্ট ভবনের সেন্টার হলে এনডিএ জোটের আইন প্রণেতাদের এক বৈঠকে নেতা নির্বাচিত হন নরেন্দ্র মোদি। পরে ওইদিন রাতেই তিনি জোটসঙ্গীদের নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি করেন। পরে রাষ্ট্রপতি তাকে শপথ দিন নির্ধারণ ও মন্ত্রিসভার সদস্যদের নাম পাঠাতে বলেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে, আগামী ৩০ মে বৃহস্পতিবার শপথ নিতে পারে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন দ্বিতীয় সরকার। সমালোচকেরা বলছেন, মোদি এবং তার দল বিভাজন তৈরি কারী নীতি ও হিন্দুত্ববাদই প্রথম এমন কৌশল ব্যবহার করেছে। তবে শনিবার মোদি বলেছেন, ‘এই নির্বাচন সামাজিক ঐক্যের এক আন্দোলনে পরিণত হয়েছে’। আইন প্রণেতাদের বৈঠকে মোদি বলেন, সাধারণভাবে বলা হয় নির্বাচন বিভাজন তৈরি করে, দূরত্ব সৃষ্টি করে, দেওয়াল বানায়। কিন্তু ২০১৯ সালের নির্বাচন সেই দেওয়াল ভাঙার কাজ করেছে।

ভারতের নির্বাচনে মোদির বিজয় সাধারণত হিন্দু জাতীয়তাবাদী রাজনীতির ওপর সমর্থন বলেই ধরে নেওয়া হচ্ছে। তবে কোনও কোনও বিশ্লেষক বলছেন, গত পাঁচ বছরে মোদির সমর্থকেরা মুসলমানসহ অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অসহিষ্ণুতার চর্চা করেছেন। প্রতিবেশি পাকিস্তানের ওপরও পেশিশক্তি প্রয়োগ করেছেন মোদি। এ বছরের ফেব্রুয়ারিতে কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর এক হামলার জেরে পাকিস্তানের অভ্যন্তরে ঢুকে বিমান হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী।

লোকসভা নির্বাচনি প্রচারণায় ওই ঘটনা কার্যকরভাবে ব্যবহার করে মোদির বিজেপি। বিজেপির পক্ষ থেকে প্রচার চালানো হয় মোদির হাতেই ভারতীয় জাতীয়তাবাদের সুরক্ষিত থাকবে।

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?        
//--BID Records