শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরায় জিংক সমৃদ্ধ ব্রিরি-৭৪ ধান চাষ সম্প্রসারিত হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মানব দেহের জন্যে জনপ্রতি প্রতিদিন যে পরিমাণ জিংকের প্রয়োজন। তার ৭০ ভাগ পূরণ হয়ে যায় যদি প্রত্যেকে প্রতিদিন জিংক সমৃদ্ধ চালের ভাত খায়। জাতের জিংক ধানের প্রতিকেজি চালে ২৪ মিলিগ্রাম পর্যন্ত জিংক থাকে। এছাড়া রয়েছে প্রয়োজনীয় প্রোটিন। যা মানব দেহের সিংহভাগ জিংক ও প্রোটিনের চাহিদা পূরনে স্বক্ষম। এই ধান অন্যান্য জাতের তুলনায় অধিক ফলন দিতে স্বক্ষম। ফলন ও স্বাস্থ্যাগত সুবিধার কারণে মাগুরায় জিংক সমৃদ্ধ ব্রিরি-৭৪ ধান চাষের প্রতি কৃষকদের আগ্রহ বাড়ছে।

জানা গেছে, মাগুরায় জিংক সমৃদ্ধ ধান চাষ সম্প্রসারিত হচ্ছে। মাগুরা সদর ও মহম্মদপুর উপজেলায় প্রায় ২শ হেক্টর জমিতে বানিজ্যিকভাবে ব্রিরি -৭৪ জাতের ধান চাষ হয়েছে। জিংক সমৃদ্ধ ধান চাষ লাভজনক এবং মানবদেহের জন্য উপকারী হওয়ায় কৃষকরা এই ধান চাষে দিন দিন ঝুঁকে পড়েছে। জিংক সমৃদ্ধ ব্রিরি-৭৪ জাতে ধানের চাষ হয়েছে এবং ফলন হয়েছে ভালো।

বর্তমানে ধান কাটা চলছে। জিংক সমৃদ্ধ ধানের খাবার খেলে মেয়েরা খাটো হয় না। শিশুদের শারীরিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধা মন্দা দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিশোরী মেয়ে ও গর্ভবতী মায়ের জিংকের অভাব হলে শারীরিক দুর্বলতা দেখা দেয় এবং গর্ভেও বাচ্চা স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। নানা গুণের কারণ ও ফলন ভাল হওয়ায় মাগুরার কৃষকরা জিংক সমৃদ্ধ ব্রিরি-৭৪ ধানের চাষে ঝুঁকে পড়েছে এবং আগামী বছর এই ধান চাষ আরও সম্প্রসারিত হবে বলে কৃষি বিভাগ আশা করছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর মাগুরার উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, এই ধান জিংক সমৃদ্ধ হওয়ায় পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি এর ফলন অত্যন্ত ভাল এবং আগাম জাত হওয়ার কৃষকরা এই ধান ব্রিরি-৭৪ জিংক সমৃদ্ধ ধান কেটে আউশ ধান বপন করতে পারবে।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই