বৃহস্পতিবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষে ইন্দোনেশিয়ায় নিহত ৬

পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষে ইন্দোনেশিয়ায় নিহত ৬

অনলাইন ডেস্ক ॥ ইন্দোনেশিয়ায় নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণার পর রাজধানী জাকার্তায় পুলিশের বেশ কিছু গাড়ি এবং একটি ডর্মিটোরিতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

ন্যাশনাল পুলিশের মুখপাত্র দেদি প্রেসিটিও বলেন, মঙ্গলবার নির্বাচনে পরাজিত এক প্রেসিডেন্ট প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ শুরু করে। রাতভর তারা বিক্ষোভ করেছে। বিক্ষোভে উসকানি দেয়ায় ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

জাকার্তার গভর্নর আনিস বাসওয়েদান বলেন, সহিংসতায় ছয়জন নিহত এবং আরও দুইশো জন আহত হয়েছে। স্থানীয় কম্পাস টিভিতে দেখা গেছে, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারছে, পুলিশের ডরমিটোরিতে আগুন ধরিয়ে দিয়েছে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

প্রেসিটিও বলেন, বিক্ষোভে হতাহতের সংখ্যা যাচাই করছে পুলিশ। জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইয়োনো বলেন, যারা পাথর এবং ককটেল নিক্ষেপ করেছে তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং জল কামান নিক্ষেপ করেছে পুলিশ।

গত কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী। গত এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদোকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়। আনুষ্ঠানিক নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি।

সহিংসতার আশঙ্কায় নির্ধারিত সময়ের একদিন আগে মঙ্গলবার সকালেই ভোটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এরপরেই রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়।

নির্বাচনে উইদোদো পেয়েছেন ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোয়ো পেয়েছেন ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট। ১৭ এপ্রিল অনুষ্ঠিত ওই ভোটে ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন ভোটাররা। এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন বলেন মঙ্গলবার নিশ্চিত করেছে বিরোধী দল।

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?        
//--BID Records