সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিনিয়োগসীমা সংশোধনে শেয়ারবাজারে সূচক বাড়ল ১০৫ পয়েন্ট

বিনিয়োগসীমা সংশোধনে শেয়ারবাজারে সূচক বাড়ল ১০৫ পয়েন্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংকের বিনিয়োগসীমা থেকে অ-তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে বাদ দিয়ে প্রজ্ঞাপন জারির পর রবিবার বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১০৫ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক তিন শতাধিক বেড়েছে।

গত বৃহস্পতিবার শেয়ারবাজারের চলমান তারল্য সংকট কাটিয়ে তুলতে ব্যাংকের বিনিয়োগসীমা থেকে অ-তালিকাভুক্ত (ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টঅ্যাবল প্রেফারেন্স শেয়ার, নন-কনভার্টঅ্যাবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-ইন্ড মিউচুয়াল ফান্ড) সিকিউরিটিজকে বাদ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

শেয়ারবাজারে ব্যাংকের (একক ও সমন্বিত) বিনিয়োগ হিসাবের ক্ষেত্রে অ-তালিকাভুক্ত ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টঅ্যাবল প্রেফারেন্স শেয়ার, নন-কনভার্টঅ্যাবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-ইন্ড মিউচুয়াল ফান্ডকে অন্তভূর্ক্ত করা হবে না। যাতে শেয়ারবাজারে ব্যাংক থেকে বিনিয়োগের পরিমাণ বাড়ানো যাবে।

এর আগে গত ৯ মে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় গবর্নর ফজলে কবির ব্যাংকের বিনিয়োগসীমা অ-তালিকাভুক্ত সিকিউরিটিজ বাদ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন।

এদিকে প্রজ্ঞাপন জারির খবরের পরদিন সকাল থেকেই শেয়ারবাজারে সূচকের বড় উত্থান দেখা দেয়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৫ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৮ ও ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেগে দাড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২১৫ ও ১ হাজার ৮৫০ পয়েন্টে।

জানা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। যা আগের দিন থেকে ১৫৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯০ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানির মধ্যে ২৭১টির বা ৭৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি বা ৮ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানির ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ১৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এক্সিম ব্যাংক। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এসকে ট্রিম, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রীড, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। আজ ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস        
//--BID Records