মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া-চীনের পরমাণু ভাণ্ডারে হামলার পরিকল্পনা আমেরিকার!

রাশিয়া-চীনের পরমাণু ভাণ্ডারে হামলার পরিকল্পনা আমেরিকার!
  • নক্ষত্র যুদ্ধ

অনলাইন ডেস্ক ॥ মস্কো এবং বেইজিংয়ের পরমাণু বোমার ভাণ্ডারে ওয়াশিংটন আগাম হামলার পরিকল্পনা করছে বলে রাশিয়ার সামরিক বাহিনী মনে করছে। ১৯৮০’এর দশকের ‘নক্ষত্র যুদ্ধের’ কর্মসূচি পুনরায় চালু করা এবং ইউরোপে ক্রমবর্ধমান মার্কিন কথিত ‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা’ ব্যবস্থা মোতায়েনের প্রতি ইঙ্গিত করে এ ধারণা ব্যক্ত করা হয়েছে।

রুশ সেনাবাহিনীর ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ অপারেটিভ কমান্ড লে. জেনারেল ভিক্তর পোজনিকির এ ধারণা ব্যক্ত করেন। তিনি বলেন, ওয়াশিংটনের সম্ভাব্য তৎপরতা বিশ্লেষণ করে ধারণ হয়েছে যে আমেরিকা কৌশলগত আধিপত্য বজায় রাখতে চাচ্ছে। এ জন্য দেশটি ‘শত্রুর তৎপরতা অংকুরেই বিনষ্ট’ করার কথিত রণনীতি গ্রহণ করেছে।

এ রণনীতি অনুযায়ী, মোতায়েনের আগেই অর্থাৎ ভূগর্ভস্থ অস্ত্রাগারে থাকার সময়েই শত্রুদের বেশির ভাগ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে চায় আমেরিকা। এ নীতি অনুযায়ী, মহাকাশভিত্তিক পর্যায়ক্রমিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চায় ওয়াশিংটন। এতে আকাশে ওড়ার প্রাথমিক অবস্থায়ই শত্রু ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে ফেলা হবে।

জেনারেল পোজনিকি মনে করেন, ১৯৮০ দশকের ‘নক্ষত্র যুদ্ধের’ ধারণাকেই মূলত আবার চাঙ্গা করে তুলেছে আমেরিকা। মহাকাশকে সামরিকীকরণের মধ্য দিয়ে রাশিয়া ও চীনের মতো শত্রুদের ওপর ওয়াশিংটনের আগাম হামলার মনোভাবই প্রকট হয়ে উঠেছে। এমন লক্ষ্য পূরণের বাসনায় মার্কিন সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান যুগের ‘নক্ষত্র যুদ্ধ’এর পরিকল্পনাকে গত জুনে আবার চাঙ্গা করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ‘মহাকাশ বাহিনী’ নামে নতুন একটি বাহিনীও তৈরি করেছেন।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records