শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঋষভ পন্থকে হটিয়ে বিশ্বকাপে কার্তিক

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক সিরিজ জয়ের আগেই প্রধান কোচ রবি শাস্ত্রী এবং তারকা ওপেনার রোহিত শর্মা জানিয়েছিলেন, বিশ্বকাপের জন্য ভারতীয় স্কোয়াড মোটামুটি প্রস্তুত। দু-একটি জায়গা বাদে দলে তেমন কোন সমস্যা নেই। ঘরের মাটিতে সেই অস্ট্রেলিয়ার কাছে টি২০ এবং ওয়ানডে হারের পর কিছুটা দুশ্চিন্তা তৈরি হয়েছিল। বিশেষ করে ব্যাটিংয়ে চার নম্বর পজিশন নিয়ে। তরুণ ঋষভ পন্থ, প্রতিভাবান আমবাতি রাইডুরা ছিলেন আতশি কাঁচের নিচে। কিন্তু অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েই দল ঘোষণা করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পন্থের স্থলে বেছে নেয়া হয় দীনেশ কার্তিককে। ওপেনিংয়ে রোহিতের পার্টনার যথারীতি শিখর ধাওয়ান; লোকেশ রাহুল, অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদবদের নিয়ে শক্তিশালী টপঅর্ডার। ফিনিশিংয়ে থাকবেন দিনেশ কার্তিক, হারদিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা। ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানিয়েছেন, চাপের মুখে ভাল খেলতে পারে এমন অভিজ্ঞদের নিয়েই বিশ্বকাপ দল গড়া হয়েছে।

মুম্বাইয়ে সোমবার অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বৈঠক করার পর ভারতের বিশ্বকাপ দল ঘোষণা করেন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ। যেখানে মূল নজর ছিল চার নম্বর পজিশনের দিকে। ব্যাটিং অর্ডারে এই একটা জায়গা নিয়ে ছিল তীব্র লড়াই। সম্প্রতি ঘুরে ফিরে অনেকে সুযোগ পেয়েছেন, কিন্তু কেউই থিতু হতে পারেননি। প্রধান নির্বাচক জানিয়েছে, বোলিংও করতে পারায় আর ফিল্ডার হিসেবে রায়ডুর চেয়ে এগিয়ে থাকায় চার নম্বরে ব্যাটিংয়ের জন্য দলে জায়গা পেয়েছেন শঙ্কর। অভিজ্ঞ দিনেশ কার্তিককে রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনির ব্যাকআপ হিসেবে। কিপিংয়ে দক্ষতায় এবং ব্যাট হাতে ফিনিশিংয়ে দারুণ কিছু ম্যাচ উইনিং পারফর্মেন্সে কারণে এগিয়ে থাকায় ভারতের টেস্ট কিপার পন্থকে পেছনে ফেলে জায়গা পেয়েছেন কার্তিক। দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের সঙ্গে বিকল্প ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন লোকেশ রাহুল। প্রয়োজনে তাকে টপঅর্ডারেও দেখা যেতে পারে। হারদিক পান্ডিয়া ও শঙ্করের সঙ্গে অলরাউন্ডার হিসেবে আছেন রবীন্দ্র জাদেজা। অনুমিতভাবে জায়গা পেয়েছেন দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল আর কুলদীপ যাদব।

পেসার জাসপ্রিত বুমরাহর সঙ্গে নতুন বল পাওয়ার লড়াইয়ে থাকবেন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। শামি খেললে লোয়ার অর্ডারে ব্যাটিংয়ে গভীরতা বাড়াতে সেরা একাদশে বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার জাদেজার খেলা নিশ্চিত বলেও ইঙ্গিত দিয়েছেন ভারতের প্রধান নির্বাচক প্রসাদ। অভিজ্ঞতাকে প্রাধান্য দিলেও ফর্মহীনতার কারণে বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছেন না অজিঙ্কা রাহানে, হনুমা বিহারির মতো তারকা। সেই অর্থে নতুনদের মধ্যে বিজয় শঙ্করের জায়াগা করে নেয়াটাই হয়ত বড় চমক। ইংল্যান্ডের পেস সহায়ক কন্ডিশনে মাত্র তিন বিশেষজ্ঞ পেসার (বুমরাহ, শামি, ভুবনেশ্বর) নিয়ে খেলতে যাওয়া কতটা ঠিক, সেই প্রশ্ন থাকছেই। জায়গা হয়নি উমেশ যাদব, শার্দূল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, খলিল আহমেদ, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউলদের। সাম্প্রতিক সময়ে ঘুরিয়ে-ফিরিয়ে এদের সবাইকেই খেলানো হয়েছিল।

পেস আক্রমণে কোহলিকে তাই বুমরাহ-ভুবিদের পাশাপাশি অলরাউন্ডার হারদিক পান্ডিয়া এবং বিজয় শঙ্করদের ওপর অনেকটা নির্ভর করতে হবে। ৫ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা পুনরুদ্ধার অভিযান শুরু করবে ১৯৮৩ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

ভারতের বিশ্বকাপ দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, কেদার যাদব, হারদিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, দীনেশ কার্তিক, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার