শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ববি’র ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

  ববি’র ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ তৃতীয় দিনের মতো আন্দোলন করছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার দিবাগত মধ্যরাতে আকস্মিক নোটিশে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা ও বিকেল পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশে ক্ষোভ প্রকাশ করেছে আন্দোলনকারীরা। আজ বৃহস্পতিবার সকাল নয়টা থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে জড়ো হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনির্দিষ্টকালের বন্ধ ঘোষনা ও হল ছাড়ার নির্দেশ উপেক্ষা করে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রেখেছেন। শিক্ষার্থীদের পূর্বের পাঁচদফা দাবির পরিবর্ততে বৃহস্পতিবার সকাল থেকে শুধুমাত্র ভিসির পদত্যাগের একদফা দাবি আদায়ে লক্ষ্যে আন্দোলন অব্যাহত রয়েছে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, তারা শান্তিপূর্নভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। মাত্র একদিনের আন্দোলনে ভীত সন্ত্রস্ত হয়ে ভিসি বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা, একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষনা করে শিক্ষর্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছেন। শিক্ষার্থীরা জানায়, তার হল ত্যাগ করবেন না। এদিকে বুধবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনার বিষয়টি নোটিশে উল্লেখ করেন।

উল্লেখ্য, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস শিক্ষার্থীদের ব্যতিরেকে পালনের প্রতিবাদে মঙ্গলবার (২৬ মার্চ) সকল হলের খাবার বর্জন করে অবস্থান কর্মসূচী ও বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পাশাপাশি তারা পাঁচ দফা দাবি পেশ করেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার স্বাধীনতা ও জাতীয় দিবসে ক্যাম্পাসে চা চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। এ অনুষ্ঠান সম্পর্কে শিক্ষার্থীদের কিছুই জানানো হয়নি। এনিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের বাইরে প্রতিবাদ জানায়। এতে ভিসি ক্ষুব্ধ হয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের রাজাকারের বাচ্চা বলায় সাধারণ শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। যার তীব্র প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীরা ভিসিকে তার বক্তব্য প্রত্যাহারসহ পূর্বের পাঁচদফাসহ নতুন আরও পাঁচ দফা দাবী পেশ করেন। দাবীগুলো হলো-সকল জাতীয় দিবস শিক্ষক ও শিক্ষার্থী সমন্ময়ে উদ্যাপন করা, টিএসসি’তে পাঠদান না করানো, সেমিনার রুমের ভাড়া তিন হাজার টাকা থেকে কমিয়ে পাঁচশ’ টাকা করা। এ দাবী আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশ ও পরীক্ষা বর্জন করে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা করেন। যার অংশহিসেবে বুধবার শিক্ষার্থীরা ক্লাশ ও পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে অবস্থান করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ইমামুল হক মোবাইল ফোনে সাংবাদিকদের বলেন, যে বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে, সেরকম কোন ঘটনা ঘটেনি। যে কারণে বক্তব্য প্রত্যাহার কিংবা ক্ষমা চাওয়ার কোন প্রশ্নই আসেনা। ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক ও অনাকাঙ্খিত ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
৩ বছরে মিয়ানমার ১জন রোহিঙ্গাকেও ফেরত নেয়নি ॥ জাতিসংঘে হাসিনা         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট