মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকান কর্নার উদ্বোধন

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে ‘আমেরিকান কর্নার’ উদ্বোধন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাজশাহী মহানগরীর তালাইমারী ক্যাম্পাসে এই কর্নার চালু করা হয়েছে। বুধবার দুপুরে রাষ্ট্রদূত মিলার আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেটে আমেরিকান কর্নার রয়েছে। শিক্ষানগরী রাজশাহীতেও এটি চালু করা হলো। এর মাধ্যমে রাজশাহীর শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন তথ্য খুব সহজে পাবে। শিক্ষা এবং ক্যারিয়ারের জন্য এ কর্নার শিক্ষার্থীদের জন্য বেশ উপকারী হবে। রাষ্ট্রদূত বলেন, প্রধানত শিক্ষার্থীদের কথা চিন্তা করে কর্র্নারগুলো চালু করা হলেও এগুলো সব শ্রেণী পেশার মানুষেরই কাজে লাগবে। শিক্ষার্থীরা এখান থেকেই তথ্য পাবে কীভাবে যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য যাওয়া যেতে পারে। এটা একটা তথ্যকেন্দ্র। আমেরিকার সব তথ্যই এখানে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন ধরনের বই, ম্যাগাজিন ও খবরের কাগজে পরিপূর্ণ এই কর্র্নারের উদ্বোধনের আগে রাষ্ট্রদূত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর সাইদুর রহমান খান। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও আমেরিকান কর্ণারের কো-অর্ডিনেটর আইরিন সুলতানাসহ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চাকসু নির্বাচন ॥ ছাত্রফ্রন্টের ৪ দফা দাবি

চবি সংবাদদাতা ॥ গণতান্ত্রিক পরিবেশ তৈরি করে সুষ্ঠু ও গ্রহণযোগ্য চাকসু নির্বাচন নিশ্চিত করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট চবি শাখা। এ সময় সংগঠনের পক্ষ থেকে ৪ দফা দাবি পেশ করা হয়। বুধবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইমা আখতার নিশু। ছাত্রফ্রন্টের পক্ষ থেকে তুলে ধরা দাবিগুলো হলো বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সমস্ত ছাত্রসংগঠনের অবাধ কার্যক্রম পরিচালনার স্বাধীনতা নিশ্চিত করা, হলগুলোতে দখলদারিত্বের অবসান ঘটাতে হবে এবং মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দেয়া, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন পরিচালনা করা এবং অবিলম্বে বিভিন্ন সময়ে প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের ওপর হামলাসহ নানান সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক বিচার ও তাদের নির্বাচনের অযোগ্য ঘোষণা করা।

শীর্ষ সংবাদ:
মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের