রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী অধিকার কর্মীদের বিচার করছে সৌদি আরব

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরব প্রথমবারের মতো কয়েকজন নারী অধিকার কর্মীর বিচার করছে। এতে প্রশ্নের মুখে পড়েছে দেশটির মানবাধিকার রেকর্ড। রাজধানী রিয়াদের অপরাধ আদালতে বুধবার হাজির করা হয় প্রায় ১০ জন নারীকে। সেখানে তাদের বিরুদ্ধে অভিযোগ তোলা হয় বলে জানিয়েছে আদালতের প্রেসিডেন্ট ইব্রাহিম আল সায়ারি। আদালতকক্ষে সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। খবর ওয়েবসাইটের।

রাষ্ট্রীয় নিরাপত্তা ক্ষুণ্ণ করার অভিযোগের আওতায় সৌদি আরব এদের বিচার করছে। গত বছর সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার আগে অধিকারকর্মীদের ওপর দমনপীড়ন চলার সময় এ নারীকর্মীদের আটক করা হয়েছিল। নারী অধিকারের প্রচার চালানোর গত বছর প্রথম কয়েকজন কর্মীকে আটক করা হয়। এদের মধ্যে বিশিষ্ট কয়েকজন নারী কর্মীও আছেন। তাদের মুক্তির জন্য বিশ্বব্যাপী দাবিও উঠেছে। গত সপ্তাহে জাতিসংঘ মানবাধিকার পরিষদে ৩০টিরও বেশি দেশ ওই নারী অধিকারকর্মীদের আটক করার জন্য সৌদি আরবের সমালোচনা করেছে। তাছাড়া গত বছর অক্টোবরে তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর সৌদি আরবের মানবাধিকারের বিষয়টি ভালভাবে খতিয়ে দেখা হচ্ছে। বিচারের মুখোমুখি হওয়া নারী অধিকার কর্মীদের বিরুদ্ধে আনা সুনির্দিষ্ট কোন অভিযোগ সম্পর্কে সরকারী কৌঁসুলির কার্যালয় কিছু জানায়নি। তবে বলা হচ্ছে, ‘তারা (কর্মীরা) সৌদি আরবের নিরাপত্তা, স্থিতিশীলতা এবং জাতীয় ঐক্য ক্ষুণ্ণ করার উদ্দেশ্যে সমন্বিত এবং সংগঠিত কর্মকান্ড চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।’ ‘গাল্ সেন্টার ফর হিউম্যান রাইটস’ বলেছে, এই নারীরা ন্যায়বিচার নাও পেতে পারে বলে তারা শঙ্কিত।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর