বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ প্রশিক্ষণ

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারত ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠান ‘সম্প্রীতি-৮’। বাংলাদেশে প্রশিক্ষণে যোগ দিতে শুক্রবার ভারতীয় বিমান বাহিনীর বিশেষ এয়ারক্রাফট ‘আইএল-৭৬’ এ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে ভারতীয় সেনাবাহিনীর ১৭০ সদস্যের দল। প্রশিক্ষণটি মার্চের ২ থেকে ১৫ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। খবর ওয়েবসাইটের।

অষ্টমবারের মতো অনুষ্ঠিত হওয়া এই প্রশিক্ষণ টাঙ্গাইলে অবস্থিত বঙ্গবন্ধু সেনানিবাসে অনুষ্ঠিত হবে। দু’দেশের সেনাবাহিনীর মধ্যকার যোগাযোগ ও সহযোগকে শক্তিশালী করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্য। একই সঙ্গে প্রশিক্ষণের মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলায় একে অপরের অভিজ্ঞতা থেকে নিজেদের আরও সমৃদ্ধশালী করে তুলবে তারা। সেনাবাহিনীর এবারের আয়োজিত ‘সম্প্রীতি’ প্রশিক্ষণে প্রথমবারের মতো বন্যা ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের সময়ে ত্রাণ ব্যবস্থাপনা ও এর প্রতিক্রিয়া ব্যবস্থার প্রশিক্ষণ পাবে। যৌথ এ প্রশিক্ষণটি দু’দেশের প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যকার শক্তিশালী সম্পর্কের ‘প্রতীক’। প্রশিক্ষণ শেষে ১৬ মার্চ একই এয়ারক্রাফটযোগে নিজ দেশে ফিরে যাবে ভারতীয় সেনাবাহিনীর দলটি।

ফার্মগেটে জঙ্গী সন্দেহে যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ফার্মগেটে জঙ্গী সন্দেহে বাপ্পী সরকার (২৪) নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। র‌্যাব জানান, গ্রেফতারকৃত বাপ্পী জেএমবির নারীদের প্রশিক্ষক হিসেবে কাজ করছিলেন। র‌্যাব-২’র কর্মকর্তা পুলিশ সুপার মহিউদ্দিন ফারুক জানান, বুধবার মধ্যরাতে ফার্মগেট এলাকা থেকে বাপ্পীকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় মামলা রয়েছে। দীর্ঘদিন ধরে তিনি পলাতক ছিলেন। তার কাছ থেকে উগ্রবাদী ও প্রশিক্ষণ সংক্রান্ত বই উদ্ধার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদে আরও তথ্য বেরিয়ে আসবে বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’