বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদোন্নতিবঞ্চিত ডিপ্লোমা প্রকৌশলীদের বিক্ষোভ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের সম্ভাবনাময় বিদ্যুত সেক্টরকে ধ্বংসের ষড়যন্ত্র হচ্ছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি বিদ্যুত সেক্টরের উন্নয়নকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ ওঠেছে। বিশেষ করে প্রকল্প বাস্তবায়ন এবং মাঠ পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলদের উস্কে দিতে এবং তাদের অবদানকে নস্যাত করতে একটি চিহ্নিত আমলা চক্র এবং ডিগ্রী ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ পরোক্ষ ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। চাকরিতে প্রচলিত প্রথা ও পদ্ধতির পরিবর্তে এ পর্যায়ে মনগড়া ও বিশেষ গোষ্ঠীর স্বার্থে কথিত পদোন্নতি প্রথা অনুসরণ ও বাস্তবায়ন করায় পদোন্নতি বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে এই সেক্টরে কর্মরত হাজার হাজার হাজার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। এমনি অবস্থায় সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ বিদ্যুত সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার ফজলুর রহমান খান জানান, কথিত ইউনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুত সেক্টরের কোম্পানি ডিপিডিসিতে পদোন্নতির নামে জ্যোষ্ঠতা লঙ্ঘন করে বিতর্কতি পদোন্নতি প্রদান করা হচ্ছে। তিনি বলেন, এর ফলে ২৪-২৫ বছর ধরে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা পদোন্নতি বঞ্চিত হচ্ছে।

অথচ মাত্র ৩ বছর কর্মরত ডিগ্রী প্রকৌশলীদের পদোন্নতি দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, কথিত ইউনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুত সেক্টরকে ধ্বংসের জন্য ডিপ্লোমা প্রকৌশলীদের বঞ্চিত করে পদোন্নতি দেয়া হচ্ছে ডিগ্রী প্রকৌলশীদের। এতে ক্ষোভ-হতাশা এবং অসন্তোষ দেখা দেয়ার আশঙ্কা এই নেতার।

সম্প্রতি ৪১ প্রকৌশলীকে পদোন্নতি দেয়া হলেও তাতে মাত্র ১৮ জন ডিপ্লোমা প্রকৌশলী পদোন্নতি পায়। বাদ বাকি ডিগ্রী প্রকৌশলী পদোন্নতি দেয়ায় বঞ্চিত হলো ডিপ্লোমা প্রকৌশলরা। এরই প্রতিবাদে ফুসে ওঠছে সরকারী বেসরকারী ও লিমিটেড কোম্পানি পর্যায়ের বিদ্যুত সেক্টরে কর্মরত হাজার হাজার ডিপ্লোমা প্রকৌশলীরা আন্দোলনে যাচ্ছে। এরই অংশ হিসেবে বিদ্যুত বুধবার এক বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকায় বিদ্যুত ভবন প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড, ডিপিডিসি, ডেসকো, পিজিসিবি, ওজোপাডিকো, নেসকো, আশুগঞ্জ বিদ্যুত কেন্দ্রে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা। ফেডারেশনের সভাপতি ফজলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুর রহমান, ফেডারেশনের সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ ইলিয়াস, বিউবো ডিপ্রকৌসের সভাপতি আবুল কালাম আজাদ আখন্দ, ওজোপাডিকো ডিপ্রকৌসের সভাপতি রুহুল আমিন হাওলাদার, পিজিসিবি ডিপ্রকৌসের সভাপতি রেহান মিয়া, বঙ্গবন্ধু ডিপিডিসি ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি সুলতান মাহমুদ, ডিপিডিসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি শামসুজ্জামান খান, সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম, ডেসকো ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, আশুগঞ্জ বিদ্যুত কেন্দ্রের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, নেসকোর সহ-সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।

সমাবেশ থেকে ফেডারেশনের সভাপতি মোঃ ফজলুর রহমান খান ও সদস্য সচিব দেওয়ান মোঃ ইলিয়াসের নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বিদ্যুত প্রতিমন্ত্রীর কাছে ৫ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি