মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদোন্নতিবঞ্চিত ডিপ্লোমা প্রকৌশলীদের বিক্ষোভ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের সম্ভাবনাময় বিদ্যুত সেক্টরকে ধ্বংসের ষড়যন্ত্র হচ্ছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি বিদ্যুত সেক্টরের উন্নয়নকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ ওঠেছে। বিশেষ করে প্রকল্প বাস্তবায়ন এবং মাঠ পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলদের উস্কে দিতে এবং তাদের অবদানকে নস্যাত করতে একটি চিহ্নিত আমলা চক্র এবং ডিগ্রী ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ পরোক্ষ ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। চাকরিতে প্রচলিত প্রথা ও পদ্ধতির পরিবর্তে এ পর্যায়ে মনগড়া ও বিশেষ গোষ্ঠীর স্বার্থে কথিত পদোন্নতি প্রথা অনুসরণ ও বাস্তবায়ন করায় পদোন্নতি বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে এই সেক্টরে কর্মরত হাজার হাজার হাজার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। এমনি অবস্থায় সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ বিদ্যুত সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার ফজলুর রহমান খান জানান, কথিত ইউনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুত সেক্টরের কোম্পানি ডিপিডিসিতে পদোন্নতির নামে জ্যোষ্ঠতা লঙ্ঘন করে বিতর্কতি পদোন্নতি প্রদান করা হচ্ছে। তিনি বলেন, এর ফলে ২৪-২৫ বছর ধরে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা পদোন্নতি বঞ্চিত হচ্ছে।

অথচ মাত্র ৩ বছর কর্মরত ডিগ্রী প্রকৌশলীদের পদোন্নতি দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, কথিত ইউনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুত সেক্টরকে ধ্বংসের জন্য ডিপ্লোমা প্রকৌশলীদের বঞ্চিত করে পদোন্নতি দেয়া হচ্ছে ডিগ্রী প্রকৌলশীদের। এতে ক্ষোভ-হতাশা এবং অসন্তোষ দেখা দেয়ার আশঙ্কা এই নেতার।

সম্প্রতি ৪১ প্রকৌশলীকে পদোন্নতি দেয়া হলেও তাতে মাত্র ১৮ জন ডিপ্লোমা প্রকৌশলী পদোন্নতি পায়। বাদ বাকি ডিগ্রী প্রকৌশলী পদোন্নতি দেয়ায় বঞ্চিত হলো ডিপ্লোমা প্রকৌশলরা। এরই প্রতিবাদে ফুসে ওঠছে সরকারী বেসরকারী ও লিমিটেড কোম্পানি পর্যায়ের বিদ্যুত সেক্টরে কর্মরত হাজার হাজার ডিপ্লোমা প্রকৌশলীরা আন্দোলনে যাচ্ছে। এরই অংশ হিসেবে বিদ্যুত বুধবার এক বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকায় বিদ্যুত ভবন প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড, ডিপিডিসি, ডেসকো, পিজিসিবি, ওজোপাডিকো, নেসকো, আশুগঞ্জ বিদ্যুত কেন্দ্রে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা। ফেডারেশনের সভাপতি ফজলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুর রহমান, ফেডারেশনের সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ ইলিয়াস, বিউবো ডিপ্রকৌসের সভাপতি আবুল কালাম আজাদ আখন্দ, ওজোপাডিকো ডিপ্রকৌসের সভাপতি রুহুল আমিন হাওলাদার, পিজিসিবি ডিপ্রকৌসের সভাপতি রেহান মিয়া, বঙ্গবন্ধু ডিপিডিসি ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি সুলতান মাহমুদ, ডিপিডিসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি শামসুজ্জামান খান, সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম, ডেসকো ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, আশুগঞ্জ বিদ্যুত কেন্দ্রের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, নেসকোর সহ-সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।

সমাবেশ থেকে ফেডারেশনের সভাপতি মোঃ ফজলুর রহমান খান ও সদস্য সচিব দেওয়ান মোঃ ইলিয়াসের নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বিদ্যুত প্রতিমন্ত্রীর কাছে ৫ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন।

শীর্ষ সংবাদ:
ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ