রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনাকে বিদায় করতে পারবে রিয়াল?

জাহিদুল আলম জয় ॥ আগে এল ক্লাসিকো আসলেই চারিদিকে রব রব আওয়াজ হতো। কেননা রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা মহারণের মতো লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর ব্যক্তিগত দ্বৈরথও উত্তাপ ছড়াতো। কিন্তু সিআর সেভেন রিয়াল ছেড়ে যাওয়ার পর দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই কেমন যেন ফ্যাকাশে হয়ে গেছে।

এই যেমন মাত্র চারদিনের ব্যবধানে রিয়াল ও বার্সা দুইবার মুখোমুখি হতে যাচ্ছে। অথচ তেমন উত্তাপই নেই। আজ রাতে স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের সেমিফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হচ্ছে রিয়াল ও বার্সা। রিয়ালের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে হবে এই মহারণ। এর আগে সেমির প্রথম লেগে বার্সার মাঠ ন্যুক্যাম্পে দু’দলের দ্বৈরথ শেষ হয়েছিল ১-১ গোলে। এ কারণে কিছুটা সুবিধাজনক অবস্থায় থেকে খেলবেন বেনজেমা-বেল-রামোসরা। তবে রিয়ালের মাঠে খেলা হলেও সুপারস্টার মেসির দিকে তাকিয়ে ফাইনালে খেলার স্বপ্ন বুনছে বার্সা। কিন্তু রিয়ালের নতুন সেনসেশন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র এসব নিয়ে ভাবছেন না। তিনি বরং মেসিদের বিদায় করে ফাইনালে খেলার স্বপ্ন বুনছেন। আগামী রবিবার আরেকটি এল ক্লাসিকোতে লড়বে দু’দল। এটা স্প্যানিশ লা লিগার দ্বিতীয় লেগের লড়াই। দিন কয়েক আগে দেশ ও ক্লাবের হয়ে ক্যারিয়ারের ৫০ হ্যাটট্রিক করেছেন মেসি। দুর্দান্ত নৈপুণ্যের পর পাঁচবারের ফিফা সেরা তারকা মৌসুমের সব শিরোপায় দৃষ্টি দিয়েছেন। এখন তার ভাবনায় জোড়া এল ক্লাসিকো। মেসি বলেন, আমরা কোন টুর্নামেন্টকেই ছেড়ে দিচ্ছি না। কোপা ডেল’রের ফাইনালে ওঠা থেকে মাত্র এক ম্যাচ দূরে। তবে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে তাদের স্টেডিয়ামেই খেলতে হবে। খুব কঠিন ম্যাচ হবে। তবে বেশ আত্মবিশ্বাসী মেসি বলেন, আমরা বার্নাব্যুতে জেতার জন্যই খেলব। আমরা আত্মবিশ্বাসী যে আমরা সেটা করতে পারব। তারপর আমরা লীগ নিয়ে ভাবব। আমরা সবকিছুই জেতার চেষ্টা করব।

আজ রাতে লড়াইয়ে নামার আগে রিয়াল মাদ্রিদের তরুণ তারকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র জানিয়ে দিয়েছেন তার দল কাউকেই ভয় পায় না। ম্যাচের আগে নিজেদের প্রস্তুতির ব্যাপারে বলতে গিয়ে প্রতিপক্ষ সম্পর্কে ভিনিসিয়াস বলেন, মেসি তো সবসময়ই খেলে বার্সায়। সে দুর্দান্ত খেলোয়াড়। কিন্তু আমরা কাউকেই ভয় পাই না। আমরা প্রস্তুত আছি এবং আমাদের দলেও বিশ্বসেরা খেলোয়াড়রা আছেন। ভিনিসিয়াস ভয় না পেলেও মেসি নিজেই সমীহ আদায় করে নেন রিয়াল মাদ্রিদের। কেননা নিজের ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক এই রিয়ালের বিপক্ষেই করেছেন মেসি। এছাড়া এখন পর্যন্ত এল ক্লাসিকোর সর্বোচ্চ গোলদাতাও আর্জেন্টাইন তারকা। রোমাঞ্চিত ভিনিসিয়াস আরও বলেন, এক সপ্তাহে দুইটি এল ক্লাসিকো। সারাবিশ্বের সবাই সে দুই ম্যাচের জন্য অপেক্ষায় আছেন। আমি নিজেও আর অপেক্ষা করতে পারছি না। এটা খুবই গুরুত্বপূর্ণ। সব খেলোয়াড়ই চাইবে নিজেকে এল ক্লাসিকো ম্যাচে জড়িয়ে রাখতে। প্রথম লেগে বার্সার প্রাণভোমরা মেসির অনুপস্থিতিতে নিজের ওপর অর্পিত দায়িত্ব বেশ ভালই পালন করেন ব্রাজিলের উঠতি তারকা ম্যালকম। ২০১৮ সালের অক্টোবরে লা লিগায় আর্টুরো ভিদালের পর প্রথম বার্সা খেলোয়াড় হিসেবে এল ক্লাসিকোর অভিষেক ম্যাচে গোল পেয়েছেন ম্যালকম। ফিরতি লেগেও তার দিকে দৃষ্টি থাকছে। বার্সার মাঠে রিয়ালের হয়ে গোল করেছিলেন লুকাস ভাসকুয়েজ। এবার ঘরের মাঠে লড়াই নিয়ে তিনি বলেন, লড়াইটা এখন উন্মুক্ত। নিশ্চিত করেই দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। বার্নাব্যুতে নিজেদের সমর্থকদের সামনে জয়ের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪