মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়াতে পারবে মোহামেডান?

রুমেল খান ॥ ‘আবাহনী মোহামেডান, কেউ কাউকে নাহি ছাড়ে, সমান সমান ...’ বাংলাদেশের ফুটবলের জনপ্রিয়তা আগের মতো নেই। ঢাকার মাঠে দর্শকও আসে না সেভাবে। এখন আর দল দুুটির নাম শুনলেই ফুটবলপ্রেমীদের রক্ত টগবগ করে ফুটে ওঠে না। ওঠে না তর্কের তুফান। এই পরিস্থিতিতেই বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলে নবম রাউন্ডের খেলায় আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘ঢাকা ডার্বি’ দ্বৈরথে মুখোমুখি হবে দেশের এই ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব। এর আগে একই ভেন্যুতে দিনের প্রথম ম্যাচে বিকেল সাড়ে ৩টায় শেখ জামাল ধানম-ি ক্লাবের মুখোমুখি হবে সাইফ স্পোর্টিং ক্লাব।

আবাহনীর বিরুদ্ধে ম্যাচ খেলেই দীর্ঘ ১৮ বছরের ফুটবল ক্যারিয়ারের অবসান ঘটাতে চেয়েছিলেন মোহামেডানের তারকা ফুটবলার-ডিফেন্সিভ মিডফিল্ডার এনামুল হক শরীফ। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। ৩৮ বছর বয়সী শরীফ সোমবার তার ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট দেন। যাতে তিনি লেখেন, ‘সকলের অবগতির জন্য জানাচ্ছি, আমি এখনও মোহামেডানের খেলোয়াড়। তাই ক্লাবের ইচ্ছায় অবসরের সিদ্ধান্ত থেকে সরে এসেছি। ক্লাব চাচ্ছে আমি আবারও রিকভারি করে মাঠে ফিরে আসি। আমি পরিবার, বন্ধু-বান্ধবের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়েছি। তাই ২৭ ফেব্রুয়ারি মোহামেডান এবং আবাহনী ম্যাচে অবসর নেয়ার যে সিদ্ধান্ত নিয়েছিলাম, তা থেকে সরে আসছি। আমি সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, সকল সমর্থক ও খেলোয়াড়দের ২৭ ফেব্রুয়ারি অবসরগ্রহণ করব ভেবে কোনকিছু না করার অনুরোধ জানাচ্ছি, সেই সঙ্গে ক্ষমা চেয়ে নিচ্ছি। আল্লাহ্ যা করেন অবশ্যই ভালর জন্য করেন। সবাই আমার জন্য দোয়া চাইবেন।’ চলমান লীগে দুই দলের দুই রকম অবস্থা। ১৯ বারের লীগ চ্যাম্পিয়ন মোহামেডান পয়েন্ট টেবিলে আছে ১৩ দলের মধ্যে নিচের সারির দিকেÑ অর্থাৎ দশম অবস্থানে। পয়েন্ট ৭ ম্যাচে ৫। হেরেছে ৪ এবং ড্র করেছে ২ ম্যাচে, জয় মাত্র ১টিতে। সে তুলনায় বেশ ভাল অবস্থানেই আছে ১৭ বারের লীগ শিরোপাধারী ‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’ খ্যাত ঢাকা আবাহনী। ৮ খেলায় তাদের পয়েন্ট ১৮। আছে লীগ-শিরোপার রেসেই। তারা জিতেছে ৬ ম্যাচে। হেরেছে ২ ম্যাচে।

পৃথিবীর সবদেশেই ক্রীড়া দর্শকদের জনপ্রিয় দল আছে। সেসব দলে থাকে তুমুল প্রতিদ্বন্দ্বিতামুখর আমেজ। আন্তর্জাতিক ফুটবলে রিয়াল মাদ্রিদ-বার্সিলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি, বেয়ার্ন মিউনিখ-বরুশিয়া ডর্টমুন্ড... একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী। বাংলাদেশের ফুটবলে মোহামেডান-আবাহনী দ্বৈরথও একই আবহ বহন করে। দু’টি দলের খেলা মানেই সমর্থকদের মাঝে বাড়তি উন্মাদনা। তবে সময়ের পরিক্রমায় এখন আবাহনীর কাছে যেন পাত্তাই পায় না মোহামেডান। আকাশী-সাদা জার্সিধারীরা যেখানে শিরোপার জন্য খেলে, সেখানে সাদা-কালোদের লক্ষ্য রেলিগেশন এড়ানো। বর্তমান পেশাদার লীগেও আবাহনী চ্যাম্পিয়ন, সেখানে ২০১৬ সালে মোহামেডান লীগ শেষ করে দশ নম্বরে থেকে। আর তাই বাংলাদেশ আমলে ১২ বারের লীগ চ্যাম্পিয়নরা এখন বেইজ্জতি এড়াতে পারবে না ঘুরে দাঁড়াবে, সেটাই এখন দেখার বিষয়। অন্যদিকে বর্তমান শিরোপাধারী ঢাকা আবাহনীও পয়েন্ট টেবিলে টপ টুতে থাকলেও খুব একটা স্বস্তিতে নেই। কেননা তারা হেরে গেছে বসুন্ধরা কিংস এবং শেখ রাসেলের কাছে, যারা এবার বেশ শক্তিশালী দল। এবারও মোহামেডানের অবস্থা শুরু থেকেই নাজুক। টানা চার ম্যাচ হেরে লীগে নিজেদের সর্বকালের সর্বজঘন্য ফল করে তারা। সাদা-কালো শিবির লীগে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে কবে তা বোধহয় দলটির সমর্থকরাও ভুলে বসে আছেন। দলটির শেষ লীগ শিরোপা সেই ২০০২ সালে। ২০০৯ সালে ফেডারেশন কাপ ও ২০১৩ সালে সুপার কাপের ট্রফি জেতাই হচ্ছে মোহামেডানের সর্বশেষ দুটি শিরোপা-সাফল্য। অথচ এই মোহামেডানই কিনা ১৯ বার লীগ চ্যাম্পিয়ন হয়েছে (পাকিস্তান আমলে ৭ বার, বাংলাদেশ আমলে ১২ বার)। কিন্তু আবাহনী তাদের মোটেই সহজ প্রতিপক্ষ হিসেবে নিচ্ছে না বা ছোট করেও দেখছে না। দলের ম্যানেজার সত্যজিৎ দাস রূপু বলেছেন, ‘আবাহনী-মোহামেডান দ্বৈরথ মানেই একটা মর্যাদার লড়াই। এ লড়াইয়ে অবশ্যই আমরাই জয়ী হতে চাই। স্বাভাবিকভাবেই মোহামেডানও পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে চাইবে। তাই আশাকরি পূর্বের ন্যায় একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই হবে। আমরা প্রতিপক্ষকে সবসময়ই সম্মানের চোখেই দেখি। তবে আমাদের চেষ্টা থাকবে নিজেদের সেরাটা উপহার দেবার।’

প্রধান কোচবিহীন মোহামেডান স্পোর্টিং ক্লাব অবশ্য গত দুই ম্যাচ ধরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। টানা চার ম্যাচ হারের পর চট্টগ্রাম আবাহনীর সঙ্গে গোলশূন্য (০-০) ড্র করে ট্র্যাকে ফিরে তারা। গত ম্যাচে শেখ জামালের সঙ্গেও ১-১ গোলে ড্র করেছে তারা। এখন দেখা যাক চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইটা কিভাবে শেষ করে ক্লাবটি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি