শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যানফিল্ডে লিভারপুল-বেয়ার্ন মহারণ

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, শেষ ষোলোর প্রথম লেগে আজ রাতে লিওর মুখোমুখি বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের প্রি-কোয়ার্টার ফাইনালে (শেষ ষোলো) মুখোমুখি হচ্ছে ইংলিশ পরাশক্তি লিভারপুল ও জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখ। প্রথম লেগের এই মহারণ হবে আজ রাতে লিভারপুলের মাঠ এ্যানফিল্ডে। আরেক ম্যাচে ফরাসী ক্লাব লিওর আতিথ্য নিচ্ছে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ২টায়।

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরটির ১৯৯২ সালে চ্যাম্পিয়ন্স লীগ নাম হওয়ার পর এ পর্যন্ত কখনোই মুখোমুখি হয়নি ৫টি করে শিরোপা জেতা বেয়ার্ন ও লিভারপুল। ২০০৮ সালে ডর্টমুন্ডের কোচ হওয়া জার্গেন ক্লপ বেয়ার্নের আধিপত্য ভেঙে বুন্দেসলিগা জিতেছেন ২ বার। সাত বছরের মেয়াদে আরও ৩ বার হয়েছেন রানার্সআপ। বেয়ার্নকে তার ভালই চেনা আছে। এই দলটির বিপক্ষেই আজ ডাগআউটে দাঁড়াচ্ছেন ক্লপ। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে হারটা নিশ্চয়ই ভুলে যাননি তিনি। এবারের দ্বৈরথের আগেও তার দল আছে সেরা ফর্মে। আগের আসরেই ফাইনাল খেলেছে, আছে লীগ শীর্ষে। সেখানে বেয়ার্নের অবস্থা সুবিধার নয়। টানা ৬ মৌসুম বুন্দেসলিগা জেতা দলটি এই মৌসুমে সেই ট্রফি হারাতে চলেছে। ডর্টমুন্ডের চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে আছে ৩ নম্বরে। মোহাম্মদ সালাহ, রবার্টো ফিরমিনো, সাডিও মানেদের লিভারপুকে এই সময়ে চ্যালেঞ্জ জানানোটা কঠিনই টমাস মুলার, আরিয়েন রোবেন, রবার্ট লেভানডোস্কিদের।

গতবার চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুল ছিল দুর্দান্ত। মোহাম্মদ সালাহর দারুণ পারফর্মেন্সের সুবাদে ফাইনালে উঠেছিল ক্লপের দল। তবে শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়। এবার গ্রুপ পর্বে অনেক নাটকের পর গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে গেছে লিভারপুল। দারুণ ফর্মে থাকলেও বেয়ার্নকে সামনে পেয়ে কিছুটা অস্বস্তিতেই পড়েছে লিভারপুল! এমন ধারণা বেয়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নিউয়েরের। তিনি বলেন, লিভারপুল এই মৌসুমে ভাল খেলছে, গতবার তারা রানার্সআপও হয়েছিল। কিন্তু আমাদের মুখোমুখি হওয়াতে তারা অবশ্যই খুব একটা স্বস্তিতে নেই! লিভারপুল ভাল পাল্টা আক্রমণ করতে পারে ঠিকই, কিন্তু তাদের রক্ষণভাগ খুবই ভঙ্গুর। এটা আমরা আগেও দেখেছি। বায়ার্নের আক্রমণভাগের সামনে তাদের রক্ষণ কেমন দৃঢ়তার পরিচয় দেয় সেটাই দেখার অপেক্ষায় আছি।

বেয়ার্ন কোচ নিকো কোভাচ অবশ্য বলছেন, লিভারপুলের চেয়ে কঠিন প্রতিপক্ষ আর কাউকে পেতেন না তারা। তার মতে, লিভারপুলই হয়ত আমাদের জন্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। তারা গতবার ফাইনালে উঠেছিল, এখন প্রিমিয়ার লীগের শীর্ষেও আছে। চ্যাম্পিয়ন্স লীগেও তারা অন্যতম ফেবারিট। তবে আমরাও ভাল খেলছি। দুই দলেরই সুযোগ আছে জেতার। দ্বিতীয় লেগ খেলতে বেয়ার্নের মাঠে আসতে হবে লিভারপুলকে, এটা হয়ত তারা মাথায় রাখছে। আমরা পরের রাউন্ডে যাওয়ার বিষয়ে আশাবাদী। এদিকে কঠিন প্রতিপক্ষ বার্সার বিপক্ষে মাঠে নামার আগে লিও কোচ ব্রুনো গেনেসিও বলেন, বার্সিলোনার বিপক্ষে আমি আশাবাদী। আগে যা করে দেখিয়েছি আবারও তা দেখাব আশা করি। উল্লেখ্য, আগের আসরে রোমার মাঠে অপ্রত্যাশিত এক হারেই বার্সার দারুণ একটা মৌসুম ম্লান হয়ে যায়। রোমার মতো তাই মিরাকলের স্বপ্নই বুনছে লিও!

শীর্ষ সংবাদ:
করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ