শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে একুশের বইমেলা ঘিরে প্রাণের স্পন্দন

হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে প্রথমবারের মতো বড় পরিসরে আয়োজিত বইমেলায় সৃষ্টি হয়েছে প্রাণের স্পন্দন। সকল বয়সী বইপ্রেমীর উচ্ছ্বাসমুখর উপস্থিতিই যেন বলে দিচ্ছে, চট্টগ্রামের মানুষ দীর্ঘদিন ধরে এমন একটি আয়োজন প্রত্যাশা করে আসছিলেন। এম এ আজিজ স্টেডিয়ামসংলগ্ন জিমনেসিয়াম মাঠে দুপুরের পর থেকে রাত পর্যন্ত মানুষের ভিড়। বুধবার অমর একুশে বইমেলায় ছিল বসন্তের ছোঁয়া। ছোট বড় বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে মেলায় ঘুরতে দেখা যায় তরুণ-তরুণীদের। সময় যতই গড়াচ্ছে বইমেলার প্রতি আকর্ষণ ক্রমেই বাড়ছে।

বুধবার বিকেলে মেলাঙ্গন ঘুরে দেখা যায়, প্রতিটি স্টলের সামনেই রয়েছে পাঠকের ভিড়। কেউ বা বই উল্টে পাল্টে দেখছেন। আবার কেউ বা কিনে নিচ্ছেন পছন্দের বইটি। মেলায় আসা বইপ্রেমীরা অত্যন্ত আনন্দিত দীর্ঘদিন পর প্রত্যাশার এমন একটি আয়োজন দেখতে পেয়ে। স্টলের বিক্রেতারাও খুশি। তারা বলেন, সমাগম যেমন বেশি, তেমনিভাবে বিক্রিও ভালই। প্রতিবছর চট্টগ্রাম নগরীতে ছোট ছোট বেশ কয়েকটি বইমেলা অনুষ্ঠিত হয়ে আসায় মেলার আমেজ পাওয়া যায়নি। কিন্তু এবার সিটি কর্পোরেশনের সহযোগিতায় একটি বড় বইমেলা হওয়ায় উৎসবের আমেজ এসেছে।

চট্টগ্রামে একুশে বইমেলায় অংশ নিয়েছে ঢাকা ও চট্টগ্রামের খ্যাতনামা সৃজনশীল প্রকাশকদের ১১০টি স্টল। রয়েছে বেসরকারী এনআরবি ব্যাংকসহ কিছু সহযোগী প্রতিষ্ঠানের বুথও। মেলায় বিক্রি হওয়া বইয়ের অর্থ যেন নিরাপদে জমা রাখা যায়, সে জন্যই এগিয়ে এসেছে ব্যাংকটি। এছাড়া নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মেলায় শৃঙ্খলা রক্ষা করতে রয়েছে পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবকও।

চট্টগ্রামের একুশে বইমেলায় স্টল সাজিয়েছে আগামী প্রকাশনী, সময়, নালন্দা, শৈলী, বলাকা, খড়িমাটি, কাকলি, পূর্বা, আবির প্রকাশন, আদিগন্ত, সাহিত্য বিচিত্রা, অনন্যাসহ ঢাকা ও চট্টগ্রামের প্রকাশনীগুলো। এর আগে চট্টগ্রামের মেলায় অংশ নিয়ে তাদের মধ্যে হতাশা দেখা গেলেও এবারের চিত্র ভিন্ন। তারা সকলেই সন্তুষ্ট। বললেন, প্রথমবারের যৌথভাবে একটি বড় মেলা কেমন হবে সে সম্পর্কে আগাম ধারণা ছিল না। কিন্তু যে চেহারা দেখা গেল তাতে আগামী বছর থেকে প্রকাশনীগুলো আরও সমৃদ্ধ স্টল নিয়ে অংশ নেবে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন